যে কারণে ১০ বছরের সাজা হলো ইমরান খানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১৫:০৮ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৪, ১৪:১০

পাকিস্তানে সাইফার মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দেশটির অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের আওতায় বিশেষ আদালত মঙ্গলবার এই রায় দিয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বলছে, ৮ ফেব্রুয়ারি হতে যাওয়া সাধারণ নির্বাচনের মাত্র ৯ দিন আগে এই রায় এলো।

পাকিস্তানে সাইফার মামলা বলতে মূলত রাষ্ট্রীয় গোপন বার্তা ফাঁসের মামলাকে বোঝায়। ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তার হাতে এমন রাষ্ট্রীয় গোপন বার্তা আছে যাতে পাকিস্তানের সামরিক বাহিনী ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার সরকারকে ক্ষমতাচ্যুত করার কথা উল্লেখ আছে।

অভিযোগ রয়েছে, কূটনৈতিক তারবার্তাটি ইমরান খানের হাতে তুলে দেন সাবেক মুখ্যসচিব আজম খান। পরে তারবার্তাটি কোথায় রেখেছেন, ভুলে গেছেন বলে ইমরান খান তাকে জানান এবং বারবার অনুরোধ সত্ত্বেও সেটা আর ফেরত দেননি।

মঙ্গলবার রায়ের আগে বিশেষ আদালতের বিচারকও ইমরানের কাছে সেই তারবার্তা কোথায় আছে জানতে চান। জবাবে ইমরান বলেন, ‘আমি স্বীকারোক্তিতে আগেও বলেছি তারবার্তা কোথায় আছে আমি জানি না। সাইফারটি আমার কার্যালয়ে ছিল।’ ইমরানের এই বক্তব্যের পর সাজার রায় ঘোষণা করেন আদালত।

গত বছরের আগস্টে গ্রেপ্তার হওয়ার পর থেকে ইমরান খান কারাগারে আছেন। তার বিরুদ্ধে তোশাখানার উপহার আত্মসাত মামলার পরই সাইফার মামলা করা হয়। এরপর অক্টোবরের শেষ সপ্তাহে ইমরানের দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকেও সাইফার মামলায় অভিযুক্ত করা হয়।

ডন বলছে, সর্বশেষ এই রায়ের মাধ্যমে দ্বিতীয়বার দণ্ডিত হলেন ইমরান খান। এর আগে গত বছরের ৫ আগস্ট তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হয়ে তিন বছরের কারাদণ্ড দণ্ডিত হয়েছিলেন বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটার। যদিও ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) পরে ইমরানের সেই সাজা স্থগিত করে। তবে পরে একটি ডিভিশন বেঞ্চ দোষী সাব্যস্ত করার বিরুদ্ধে ইমরানের আবেদন খারিজ করে দেয়। অন্যদিকে,সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বিরুদ্ধে এটি প্রথম রায়।

(ঢাকাটাইমস/৩০ জানুয়ারি/কেএ/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :