সহিংসতার জেরে ইসরায়েলি নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রের ‘বিরল’ নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৩ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৮

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলার অভিযোগে চার ইসরায়েলি বসতি স্থাপনকারীর ওপর নিষেধাজ্ঞা অনুমোদন দিয়েছেন।

বাইডেন এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। তিনি বলেছেন পশ্চিম তীরে সহিংসতা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।

নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে থাকা সম্পত্তি, আমেরিকান আর্থিক ব্যবস্থা ভোগ করতে পারবে না। খবর বিবিসির।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করার পর থেকে পশ্চিম তীরে সহিংসতা বেড়েছে। জাতিসংঘের মতে, তখন থেকে পশ্চিম তীরে প্রায় ৩৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছে। কিন্তু অন্তত আটজন ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হাতে নিহত হয়েছে।

নতুন নির্বাহী আদেশের অর্থ, মার্কিন সরকারের কাছে ফিলিস্তিনিদের সম্পত্তিতে আক্রমণ, ভয় দেখানো বা বাজেয়াপ্ত করা যে কোনো বিদেশি নাগরিককে নিষিদ্ধ করার ক্ষমতা রয়েছে।

ইসরায়েলিদের বিরুদ্ধে মার্কিন প্রশাসনের এ ধরনের নিষেধাজ্ঞা প্রথম এবং এটি বিরল পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। বাইডেনের মিশিগান অঙ্গরাজ্য ভ্রমণ করার সময় এ ঘোষণা আসে, যেখানে বিপুল সংখ্যক আরব-আমেরিকান রয়েছে, যারা ইসরায়েলের প্রতি তার সমর্থনের সমালোচনা করেছে।

অ্যাডভোকেসি গ্রুপ আরব আমেরিকান ইনস্টিটিউট এর আগে বলেছিল, সংঘাত শুরু হওয়ার পর থেকে ডেমোক্রেটিক পার্টির জন্য আরব আমেরিকানদের সমর্থন ২০২০ সালে ৫৯% থেকে কমে মাত্র ১৭% হয়েছে।

বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট বারবার বসতি স্থাপনকারীদের দ্বারা সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

নির্বাহী আদেশটি পশ্চিম তীরে মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে আরও আক্রমণের প্রতিক্রিয়া জানাবে তার ভিত্তি নির্ধারণ করে এবং এটি গত বছর কিছু ব্যক্তির উপর আরোপিত ভিসা বিধিনিষেধের তুলনায় বেশি।

“পশ্চিম তীরের পরিস্থিতি, বিশেষ করে চরমপন্থি বসতি স্থাপনকারীদের সহিংসতার উচ্চ মাত্রা, মানুষ এবং গ্রামগুলোর জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং সম্পত্তি ধ্বংস অসহনীয় পর্যায়ে পৌঁছেছে এবং এই অঞ্চলের শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতার জন্য একটি গুরুতর হুমকি তৈরি করেছে” বাইডেন তার যুক্তি ব্যাখ্যা করে কংগ্রেসকে একটি চিঠিতে বলেছেন।

একজন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা বলেছেন যে প্রাথমিক পর্যায়ের নিষেধাজ্ঞাগুলো চারজনকে লক্ষ্য করে, যে ব্যক্তিরা সরাসরি সহিংসতা করেছে এবং যারা ফিলিস্তিনি সম্প্রদায়কে জোরপূর্বক বাস্তুচ্যুত করার জন্য বারবার ভয় দেখানো, সম্পত্তি ধ্বংসের কাজে জড়িত তাদের বিরুদ্ধে।

একজন ব্যক্তি দাঙ্গার সূচনা করেছিলেন এবং নেতৃত্ব দিয়েছিলেন, যার ফলে হুওয়ারা শহরে একজন ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছিল। অন্য একজন লোকেদের ওপর পাথর এবং গদা/লাঠি দিয়ে আক্রমণ করেছিল।

নির্বাহী আদেশটি বৈষম্যমূলক নয় এবং ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য যারা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ড বা হুমকি, ভয় দেখানো, ধ্বংস করা, সম্পত্তি বা সন্ত্রাসবাদের নির্দেশ দেয় বা অংশ নেয়।

মার্কিন ট্রেজারি চার মঞ্জুরিপ্রাপ্ত ইসরায়েলির নাম প্রকাশ করে। তারা হলেন ডেভিড চাই চাসদাই (২৯), ইনন লেভি (৩১), আইনান তানজিল (২১) এবং শালোম জিকারম্যান (৩২)। তাদের মধ্যে তিনজন পশ্চিম তীরে বসতি গেড়েছিলেন এবং একজন অধিকৃত অঞ্চলের সীমান্তের কাছে বাস করতেন।

এই মার্কিন নিষেধাজ্ঞাগুলো আমেরিকান নাগরিকদের জন্য প্রয়োগ করা যাবে না, যাদের মধ্যে কেউ কেউ সহিংসতার সঙ্গে জড়িত বলে মনে করা হয়।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে নিষেধাজ্ঞাগুলো এই চার ব্যক্তির ওপর প্রভাব ফেলবে এবং আশা করে যে ইসরাইল বসতিবাদী সহিংসতার জন্য দায়ীদের জবাবদিহি করতে আরও কিছু করবে।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

জেলেনস্কিকে এক হাত নিলেন ট্রাম্প, বললেন ইতিহাসের শ্রেষ্ঠ সেলসম্যান

দক্ষিণ গাজায় ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

ইসরায়েলি বর্বরতার মধ্যে যেমন কাটছে গাজাবাসীর ঈদ

সৌদি আরব-মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

অরুন্ধতী রায়ের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে বিচার অনুমোদন

দক্ষিণ গাজায় হামাসের ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮ ইসরায়েলি সেনা নিহত

উত্তরাখণ্ডে টেম্পু খাদে পড়ে ১২ জনের মৃত্যু

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফার ময়দান

সুইজারল্যান্ডে শুরু হচ্ছে ইউক্রেন শান্তি সম্মেলন, যোগ দিচ্ছে না চীন-রাশিয়া

গাজায় ত্রাণ প্রবেশে বাধা: ইসরায়েলি গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :