গাজায় ত্রাণ প্রবেশে বাধা: ইসরায়েলি গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা  

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ জুন ২০২৪, ১৫:২৫ | প্রকাশিত : ১৫ জুন ২০২৪, ১৫:০৬

গাজায় উপত্যকাগামী ত্রাণবাহী গাড়িবহর অবরুদ্ধ ও ক্ষতিগ্রস্ত করার অভিযোগে একটি ‘হিংসাত্মক চরমপন্থি’ ইসরায়েলি গোষ্ঠীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার এক বিবৃতিতে ইসরায়েলের ‘টিজাভ ৯’ গ্রুপের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয় বাইডেন প্রশাসন। গ্রুপটির বিরুদ্ধে অভিযোগ- তারা গাজায় সহায়তা প্রবেশে বাধা সৃষ্টি, ত্রাণবাহী ট্রাকে লুটপাট করে এবং আগুন দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘গাজার মানবিক সংকটকে আরও খারাপ হওয়া থেকে রোধ করতে এবং দুর্ভিক্ষের ঝুঁকি কমানোর জন্য মানবিক সহায়তার বিধান অত্যাবশ্যক। গাজার পথে ইসরায়েল এবং পশ্চিম তীরে ট্রানজিট করা ত্রাণবাহী ট্রাকগুলোর নিরাপত্তা নিশ্চিত করা ইসরায়েলি সরকারের দায়িত্ব। আমরা এই অত্যাবশ্যক মানবিক সহায়তাকে লক্ষ্য করে নাশকতা ও সহিংসতা সহ্য করব না।’

বৃহস্পতিবার ইসরায়েলি মিডিয়া আউটলেটগুলো বলেছিল, ইসরায়েলের পুলিশ কমিশনার কোবি শাবতাই জানিয়েছেন- দেশটির উগ্র ডানপন্থি জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গাভির গাজায় ত্রাণবহরকে নিরাপত্তা দেওয়ার একটি আইনের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এর একদিন পরেই যুক্তরাষ্ট্র ওই ঘোষণা দিয়েছে।

প্রসঙ্গত, কয়েক মাস ধরে ডানপন্থি ইসরায়েলিরা গাজায় ত্রাণ প্রবেশ ঠেকাতে বিক্ষোভ ও রাস্তা অবরোধ করে আসছে। এতে উপত্যকায় প্রয়োজনীয় ত্রাণ প্রবাহ ব্যাপক বাধাগ্রস্ত হচ্ছে।

এদিকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলি বিক্ষোভকারীরা ত্রাণের চালানের ওপর আক্রমণ বাড়িয়েছে, বিশেষ করে যখন ত্রাণবাহী ট্রাকগুলো দখলকৃত পশ্চিম তীরের মধ্য দিয়ে যাচ্ছে। গত মাসে তারা হেব্রন হিলস এলাকায় দুটি ত্রাণবাহী ট্রাকে আগুন ধরিয়ে দেয়, এর জন্য ‘টিজাভ ৯’ গ্রুপকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে গোষ্ঠীটির সকল সম্পদ জব্দ করা হবে এবং মার্কিন নাগরিকদের তাদের সঙ্গে লেনদেনে থেকেও নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে গত ডিসেম্বরে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক সহিংসতায় জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

(ঢাকাটাইমস/১৫জুন/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :