ক্যানসার রোগী বাড়ার পেছনে সিগারেট কোম্পানির হাত, আইন সংশোধনের দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫৯ | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫০

‘ক্যান্সার রোগী বাড়ার পিছনে রয়েছে সিগারেট তথা তামাক কোম্পানীর হাত তামাকের ক্ষতিকর প্রভাব থেকে জনস্বাস্থ্য রক্ষায় সরকার দেশে আইন ও সহায়ক নীতি প্রণয়নের উদ্যোগ গ্রহণ করলেও কোম্পানীগুলো প্রতিনিয়ত আইন লংঘন করে তামাক ব্যবহারে জনগনকে উৎসাহ প্রদান করে চলেছে।’

বিশ্ব ক্যানসার দিবস ‍উপলক্ষে রবিবার জাতীয় প্রেসক্লাবে এসব কথা বলেন, বাংলাদেশ তামাক বিরোধী জোটের নেতারা।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ তামাক বিরোধী জোটের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে একটি অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়অবস্থান কর্মসূচি শেষে বাংলাদেশ তামাক বিরোধী জোট এর একটি প্রতিনিধিদল জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এর নবনিযুক্ত সমন্বয়কারী (যুগ্ম সচিব) মো. আখতারউজ-জামান এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ তামাক বিরোধী জোটের প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সেক্রেটারি জেনারেল হেলাল আহমেদ, ডাব্লিউবিবি ট্রাস্টের হেড অব প্রোগ্রাম সৈয়দা অনন্যা রহমান, এইড ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার আবু নাসের অনিক, অর্থনৈতিক গবেষণা ব্যুরোর প্রজেক্ট ম্যানেজার হামিদূল ইসলাম হিল্লোল প্রমুখ।

এসময় তারা তামাক কোম্পানির হস্তক্ষেপ থেকে নীতি সুরক্ষায় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি দ্রুত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ সংশোধনের অনুরোধ জানান।

এছাড়াও প্রতিনিধিদলের পক্ষ থেকে আইন লংঘনকারী তামাক কোম্পানীগুলোকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার পাশাপাশি তামাক চাষ সংক্রান্ত নীতি চুড়ান্ত করার বিষয়ে অনুরোধ জানানো হয়।

জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এর সমন্বয়কারী মো. আখতারউজ-জামান প্রতিনিধিদলকে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে তার আন্তরিক প্রচেষ্টা অব্যহত থাকবে বলে আশ্বাস ব্যক্ত করেন।

এছাড়াও এসময় নাটাবের প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ, টিসিআরসির প্রজেক্ট ম্যানেজার ফারহানা জামান লিজা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটির পার্টনারশীপ এন্ড নেটওয়াকিং ম্যানেজার আলী আজমান, ডাসের সিনিয়র প্রোগ্রাম অফিসার মোয়াজ্জেম হোসেন, ডাব্লিউবিবি ট্রাস্টের সিনিয়র প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান সজীব এবং নেটওয়ার্ক কর্মকর্তা আজিম খান ও তামাক নিয়ন্ত্রণ সেল এর প্রোগ্রাম অফিসার ডা. মো. ফরহাদুর রেজা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৪ ফেব্রুয়ারী/এমএইচ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যানচলাচল স্বাভাবিক

সৌদি আরব গেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী 

রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

পাঁচ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :