সরফরাজ খানের হাতে টেস্ট ক্যাপ, আবেগে কাঁদলেন বাবা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৮ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২০

জাতীয় দলে নিজের জায়গা করে নিতে লম্বা সময় ধরে সংগ্রাম করেছেন ভারতের সরফরাজ খান। ব্যাট হাতে ভারতের ঘরোয়া ক্রিকেটে দাপট দেখিয়েছেন সারা বছর। তবে কোনো এক অজ্ঞাত কারণে সুযোগ আসেনি কখনো। এবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তার দলে ডাক পাওয়াটাই ছিল বড় খবর। হার্শা ভোগলে যেমন বলেছিলেন, ভারতীয় নির্বাচকদের দরজা ভেঙেই দলে এসেছেন সরফরাজ।

সেই সরফরাজ দলে এসেও সুযোগ পাননি প্রথম দুই টেস্টে। তবে রাজকোটের তৃতীয় টেস্টে এসে অবশেষে খুলল তার কপাল। জোড়া অভিষেকের দিনে প্রথমবার ভারতের জার্সি গায়ে চাপিয়েছেন তিনি। পেয়েছেন মর্যাদার টেস্ট ক্যাপ।

ছেলে সরফরাজ খানের টেস্ট অভিষেক হচ্ছে। বাবা হিসেবে এমন একটা মুহূর্তের স্বপ্ন বহুদিন নিশ্চয়ই দেখেছেন নওশাদ। শুরুতে খানিক হাসিমুখে থাকলেও শেষ পর্যন্ত নিজেকে ধরে রাখতে পারেননি তিনি। গায়ে চাপানো জ্যাকেটে চোখের পানি লুকোতে চাইলেন। কিন্তু ক্যামেরার চোখ ফাঁকি দেবেন, সেই সাধ্য হয়ত নেই। রাজকোটে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের আগে দেখা গেল বাবা-ছেলের এমন অসাধারণ মুহূর্ত।

সরফরাজ খান তার মর্যাদার টেস্ট ক্যাপ পেয়েছেন কিংবদন্তি অনিল কুম্বলের কাছ থেকে। ক্যাপ পেয়ে প্রথমেই বাবার কাছে যান সরফরাজ। তাকে ক্যাপ দেখানোর পর আবেগতাড়িত হয়ে পড়েছিলেন। বোঝাই যাচ্ছিল, এত বছরের অপেক্ষার অবসানের পরে আর নিজেকে ধরে রাখতে পারছিলেন না বাব-ছেলের কেউই। চোখের পানি নিয়ে ছেলের টেস্ট ক্যাপেও চুমু খান তিনি। বাবার পরে মাকেও জড়িয়ে ধরেন সরফরাজ।

সরফরাজ জাতীয় দলের জন্য নিজেকে যোগ্য করেছেন অনেক আগেই। ২০১৯ সাল থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটে অবিশ্বাস্য পারফর্মও করছেন সরফরাজ। ২০১৯-২০ ও ২০২১-২০২২ টানা দুই মৌসুমে রঞ্জি ট্রফিতে তিনি করেছেন ৯০০–এর বেশি রান। ঘরোয়া ক্রিকেটে ৬৬ ইনিংসে তার গড় ৬৯.৮৫, যা ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ গড় ৯৫.১৪ স্যার ডন ব্রাডম্যানের।

এর আগে ২০০৯ সালে মাত্র ১২ বছর বয়সে ভারতের হ্যারিস শিল্ড আন্তঃস্কুল টুর্নামেন্টে ৪৩৯ রানের ইনিংস খেলে আলোয় আসেন সরফরাজ। তবে সাম্প্রতিক বছরগুলোতে এত ধারাবাহিক হওয়া সত্ত্বেও কিছুতেই তার জন্য জাতীয় দলের সুযোগ আসছিল না। যা নিয়ে সমালোচনাও হচ্ছিল নির্বাচকদের। নিজেদের ওপর থেকে ভারতীয় বোর্ডের সেই চাপ কমানোর সুযোগ পেয়েছেন এবারে।

এদিকে সরফরাজ দলে আসার পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্স–এ (সাবেক টুইটার) একটি ইঙ্গিতপূর্ণ পোস্ট করেছেন হার্শা। তিনি লিখেছেন, ‘সরফরাজ খান কেবল দরজায় কড়া নাড়েনি, দরজা ভেঙে দিয়েছে। পিচ যদি হায়দরাবাদের মতন হয়, আমি আশা করব দুজন ব্যাটারই (পাতিদার ও সরফরাজ) খেলবে। তৃতীয় স্পিনার আসবে পেসারের জায়গায়।’

বার বার জাতীয় দলে সুযোগ না পেয়ে শেষদিকে কিছুটা বিদ্রোহী হয়ে উঠেছিলেন সরফরাজ়। প্রকাশ্যে মুখ খুলতেন তিনি। যদিও প্রথম বার ভারতীয় দলে সুযোগ পেয়ে খুশি চাপতে পারেননি সরফরাজ। দলে সুযোগ পাওয়ার খবর পেয়ে সমাজমাধ্যমে বাবার সঙ্গে খুশির মুহূর্তের একটি ছবি দিয়েছিলেন। সঙ্গে ‘চাক দে ইন্ডিয়া’ সিনেমার একটি জনপ্রিয় গান জুড়ে দিয়েছিলেন।

(ঢাকাটাইমস/১৫ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

‘সবাই ভেবেছিল আমরা শেষ, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো মরে না’

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

আইপিএলে মুস্তাফিজের পরবর্তী ম্যাচ কবে, কখন

নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :