ইমারত বিধিমালা ন্যক্কারজনকভাবে লঙ্ঘন করা হচ্ছে: ডিএসসিসি মেয়র

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৭:৪৪ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ১৬:১৪

রাজধানীতে ভবন নির্মাণে ইমারত বিধিমালাগুলো ন্যক্কারজনকভাবে লঙ্ঘন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বলেন, ‘এ বিষয়ে পর্যাপ্ত তদারকি হচ্ছে না।

শুক্রবার বেলা সাড়ে ৩টার দিকে রাজধানীর বেইলি রোডে আগুন লাগা বহুতল ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের কথা জানান তিনি।

তাপস বলেন, ‘বিভিন্নভাবে নকশা অনুমোদন করা হচ্ছে। কিন্তু সেসব নকশায় ইমারত বিধিমালা মানা হচ্ছে না। দ্বিতীয়ত, অনেক ক্ষেত্রে নকশা ঠিক থাকলেও যখন ভবন নির্মাণ করা হচ্ছে, তখন অনিয়ম করা হচ্ছে।

ডিএসসিসি মেয়র বলেন, ‘একেকটা দুর্ঘটনা যখন ঘটে, তখন নজর দেওয়া হয়। কিন্তু নজর দিয়ে আমরা কী পাচ্ছি? একই কারণ পাচ্ছি। ইমারত বিধিমালাগুলো ন্যক্কারজনকভাবে লঙ্ঘন করা হচ্ছে। ভবন নির্মাণের ক্ষেত্রে প্রকৌশলী থেকে স্থপতি যারা মালিক, সবাইকেই সেই দায় বহন করতে হবে।

মেয়র বলেন, ‘তদারকির জায়গায় গাফিলতি রয়েছে, পর্যাপ্ত তদারকি হচ্ছে না। জন্য আমরা বলেছি ভবন নির্মাণের আগে সিটি করপোরেশনের অনুমতি যদি বাধ্যবাধকতা করা হয়, তাহলে আমরা সেই তদারকি করতে প্রস্তুত। কারণ আমাদের জবাবদিহি করতে হয় জনগণের কাছে। অন্য কর্তৃপক্ষের জনগণের কাছে জবাবদিহি নেই।

সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতসহ সব ক্ষমতা ব্যবহার করে সুরক্ষা নিশ্চিত করতে চাই। সেই সুযোগ দিলে আমরা অবশ্যই করবো’, বলেন শেখ ফজলে নূর তাপস।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটি নির্মাণ করার সময় অনিয়ম হয়েছে। পাঁচ তলার ঊর্ধ্বে কোনো ভবন হলে দুটি সিঁড়ি থাকতে হবে। এই ভবনে তা ছিল না। সিঁড়ি প্রশস্ত থাকার কথা। কিন্তু এই ভবনে একটি মাত্র সিঁড়ি, তাও প্রশস্ত নয়। ছাড়া ভবনটি বাণিজ্যিক কাজের জন্য অনুমোদন নেওয়ার পরও আবাসিক করা হয়েছে বিনা অনুমতিতে।

(ঢাকাটাইমস/০১মার্চ/এলএম/এএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :