বগুড়ায় লাভের আশায় আলু চাষ করে লোকসানে চাষিরা

শাহাদৎ হোসেন, শেরপুর (বগুড়া)
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৪, ১২:১৬

বগুড়ার শেরপুর উপজেলায় আলু চাষ করে চাষিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। আলু চাষে খরচ বেড়ে যাওয়া, প্রতিকূল আবহাওয়া আর পচন রোগের কারণে ফলন কম পাওয়ায় দিশেহারা কৃষকরা। গত বছর আলুর দাম বেশি হওয়ায় এবার কৃষকরা লাভের আশায় বেশি করে আলু চাষ করেছিলেন। ফলন কম হওয়ায় লাভের জায়গায় লোকসানের হিসাব গুনছেন চাষিরা। বাড়ি বাড়ি গিয়ে খাজনা আদায় করায় কমদামে আলু বিক্রির অভিযোগ তুলেছেন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, শেরপুর উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার হেক্টর। অর্জিত হয়েছে ২ হাজার ৭শ হেক্টর। গড়ে প্রতি বিঘা জমিতে ফলন হয়েছে ৬৯%।

আয়রা, উচড়ং, কেল্লা, বনমরিচা ও বোডেরহাটের কৃষকরা জানান, গত বছর আলু চাষে লাভ হওয়ায় কৃষকরা এবার বেশি আলু চাষ করেছে। আবহাওয়া ও লেট ব্রাইট ভাইরাসে আক্রান্ত হওয়াতে ফলন কম। আলু চাষ করে লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। গত বছর ১ বিঘা জমিতে ৪০ হাজার টাকা খচর করে ১২০ মণ থেকে ১২৫ মণ আলুর উৎপাদন ছিল। এবার বিঘাপ্রতি ৫৫-৬০ হাজার টাকা খচর করে ৮০ থেকে ৮৫ মণ আলুর ফলন হয়েছে। এতে আমাদের প্রতিবিঘাতে ৫ থেকে ৭ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে। বর্তমানে কৃষকরা প্রতি কেজি আলু বিক্রি করছেন ১৮ থেকে ২০ টাকা। আলু চাষি মোসলেম জানান, আমি ৪০ বিঘা জমিতে আলু চাষ করেছি। শুরুতে বৃষ্টি এবং লেট ব্রাইট ভাইরাসে আক্রান্ত হওয়াতে ঘন ঘন কিটনাশক দেওয়া হয়েছে এতে খরচ বেশি হয়েছে। তাছাড়ও বীজ, সার, লেবার সব মিলিয়ে বিঘা প্রতি ৫৮ থেকে ৬০ হাজার টাকা খচর হয়েছে। প্রতি বিঘা জমিতে আলুর ফলন হয়েছে গড়ে ৬৫ মণ। এতে আমার ৭ হাজার টাকার মত লস গুনতে হচ্ছে বিঘা প্রতি।

কৃষক আইয়ুব আলী, মজনু অভিযোগ করে বলেন, আমরা হাটে আলু বিক্রি না করে খচর কমানো জন্য বাড়িতে বিক্রি করছি। কিন্তু বাড়ি বাড়ি এসে প্রথমে ৩ হাজার টাকা খাজনা নিত, এখন ১ হাজার ৫শ করে খাজনা নেওয়াতে ব্যাপারীরা আলু ক্রয় করতে অনিচ্ছা প্রকাশ করছে। কৃষদের নিকট থেকে কম দামে আলু ক্রয় করছেন। কথায় আছে মরার উপর খড়ার ঘা।

শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা আক্তার বলেন, আমরা সবসময় আলু চাষিদের সঙ্গে যোগাযোগ করেছি, তাদের পরামর্শ দিয়েছি। এবার আলুর ফলন তুলনামূলক কম। আলু রোপণের পর বৃষ্টিতে ভেজেনি এমন জমিতে ফলন ভালো হয়েছে। বাজারে আলুর দামও ভালো হওয়ায় কিছুটা ক্ষতি পুশিয়ে নিতে পারছেন বলে জানান এই কৃষি কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৫মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :