কোরবানিকে সামনে রেখে স্বল্পকালীন পরিবেশ সনদ পেতে যাচ্ছেন ট্যানারি ব্যবসায়ীরা

সাভার প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০২৪, ২৩:৪৬ | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৪, ২০:০১

চামড়া রপ্তানির স্বার্থে কুরবানি পর্যন্ত ট্যানারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীদের স্বল্পকালীন পরিবেশ সনদ দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে কোরবানির পর তারা যদি পরিবেশ মন্ত্রণালয়ের নিয়মের মধ্যে না আসে সেটি বন্ধ করে দেওয়া হবে বলেও সতর্ক করেন তিনি।

বুধবার বিকালে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীতে প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন। সেইসঙ্গে কোনো ট্যানারিতে নিজেরা বর্জ্য শোধনাগার করতে চাইলে কোনো বাধা নেই বলেও জানান তিনি।

রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সরিয়ে সাভারের চামড়া শিল্প নগরীতে আনা হয় ২০১৭ সালে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের নির্ধারিত নির্দেশক বাস্তবায়নোপযোগী সিইটিপি কার্যকর না থাকায় সাভারের চামড়া শিল্প নগরীর সংশ্লিষ্ট কালীগঙ্গা ও ইছামতি নদীর পানিতে দূষণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় বৈঠকে বসেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সভায় আরও উপস্থিত ছিলেন, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক বিসিক ও ট্যানারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

সভায় সালমান এফ রহমান বলেন, ‘কোরবানির বাড়তি চাপ সামলাতে ব্যবসায়ীদের পরিবেশের ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া হবে। তবে সেটা সামায়িক সময়ের জন্য। পরিবেশ, কৃষি ও মানুষের স্বাস্থ্য ঠিক রেখেই এই ছাড় দেয়া হবে। প্রধানমন্ত্রী চামড়াখাতকে বিশেষ খাত হিসেবে দেখেন। তিনি সবসময় এই খাতের উজ্জল সম্ভাবনার কথা বলেন। তাই এই খাতের উন্নয়নে সবধরনের সহায়তা করা হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সাময়িক ছাড় দেয়া হলেও পরিবেশ, কৃষি ও জনস্বাস্থ্যের বিষয়ে কঠোর থাকবে সরকার। কোরবানির পর পরিবেশ দূষণকারী কারখানার সনদ বাতিল করা হবে। পরিবেশসহ সমস্যাগুলো জানা হয়েছে। এটার কারণে সব ধরনের যে ক্ষতি হচ্ছে তার সমাধান করতে হবে। স্বল্পকালীন সার্টিফিকেট দেয়া হবে তবে পরিবেশ ও মানুষের যেন ক্ষতি না হয় সেদিকটা বিবেচনায় রেখে অনুমতি দেয়া হবে।

মতবিনিময় সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘ট্যানারি শিল্পে যেসব সমস্যা তৈরি হয়েছে তা একদিনে সমাধান সম্ভব নয়। এটাকে বিভিন্ন মেয়াদি পরিকল্পনা নিয়ে সংস্কার করা হবে। ট্যানারির সিইটিপি সংস্কারে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে।’

(ঢাকাটাইমস/০৬মার্চ/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

আরও ৪ বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত

অতি গরমে কী ক্ষতি হচ্ছে আম ধান পোল্ট্রিতে, কতটা প্রস্তুত কৃষি খাত

ন্যাশনাল ব্যাংকের ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত

বিআরটিএর অভিযান, ৩৯৮ মামলায় ৯ লাখ ৮৪ হাজার টাকা জরিমানা

এই বিভাগের সব খবর

শিরোনাম :