গরমে আরাম পেতে তরমুজ খাচ্ছেন ধুমছে? ক্ষতি সম্পর্কে জানেন তো

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৩

বৈশাখের মাজামাঝিতেও বৃষ্টির দেখা নেই। বরং তীব্র রোদ। বাইরে বের হলেই গা যেন পুড়ে যায়! এই সময় দুপুরের গরমে ঘরে বসে ফ্রিজে রাখা লাল টুসটুসে ঠান্ডা এবং রসালো তরমুজে কামড় দেওয়ার মজাই আলাদা। দাঁতে চিপলেই তরমুজের ভেতর থেকে বেরিয়ে আসে ঠান্ডা রস। তৃপ্ত হয় মন।

কিন্তু এই তৃপ্তি পাওয়ার নেশায় অনেকেই একটু মাত্রাতিরিক্ত তরমুজ খাওয়ার দিকে ঝুঁকে পড়েন। তবে বেশি তরমুজ খেলে তার ‘সাইড এফেক্ট’ও কিন্তু ভয়ঙ্কর! তাই আর দেরি না করে জেনে নিন, তরমুজ বেশি খেলে তার কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে।

তরমুজের গুণ

অতি রসালো ও সুমিষ্ট এই ফলের সমালোচনার আগে তার গুণের দিকটিকেও নজরে রাখা দরকার। তরমুজে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান। ভিটামিন বি সিক্স, সি, এ সহ পটাশিয়ামের খনি এটি। রোগ প্রতিরোধ ও ওজন কমাতে তরমুজ খুবই কার্যকরী। তবে এর খারাপ দিকগুলোও নজরে পড়ার মতো।

পেট ফাঁপা

দুপুরের ভাত খেয়ে উঠে এক থালা তরমুজ নিয়ে খেতে বসলেন, আর বিকাল থেকেই দেখেন পেটে কেমন ব্যথা ব্যথা করছে? এমনটা হলে সন্দেহ তরমুজের দিকে রাখতেই পারেন! কারণ তরমুজে রয়েছে ফাইবার। ফলে তরমুজ বেশি খেলে ডাইরিয়াসহ নানা রোগ শরীরে দেখা দিতে পারে। এছাড়া তরমুজে থাকা কিছু উপদান গ্যাস ও বদহজমের সমস্যাও তৈরি করে।

ডায়াবেটিস

তরমুজে শর্করার পরিমাণ যথেষ্ট বেশি। ফলে মাত্রাতিরিক্ত তরমুজ খেলে সমস্যা বাড়তে পারে। তরমুজে থাকা এক প্রকারের অ্যান্টি অক্সিডেন্ট শরীরে বেশি পরিমাণে গেলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

ওভার হাইড্রেশন

তরমুজে জলীয় পরিমাণ যেহেতু বেশি, তাই তরমুজ বেশি খেলে শরীরে পানির পরিমাণ বাড়ে। পানি বেশি হয়ে গেলে তা ‘ওভার হাইড্রেশন’-এর সমস্যা তৈরি করে। ফলে তা কিডনির জন্য সুখবর নয়। যাদের কিডনির সমস্যা রয়েছে, তারা তরমুজ খেতে খানিকটা সাবধান হওয়া ভালো! পরামর্শ নিতে পারেন চিকিৎসকেরও।

কতখানি তরমুজ খাওয়া উচিত?

বিশেষজ্ঞেদের মতে, ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব। প্রতি ১০০ গ্রাম তরমুজে ৬ গ্রাম ক্যালোরি থাকে বলে দাবি পুষ্টিবিদদের। ফলে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ শরীরের পক্ষে যথেষ্ট। তাই এই গরমে সুস্থ থাকতে শুধু তরমুজ নয়, সব খাবারের ব্যাপারেই পরিমাণের দিকে নজর রাখা ভালো।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :