ঢাকা টাইমস একান্ত

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ মার্চ ২০২৪, ১৩:০২ | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৪, ১২:৫২

একজন নারীর জন্ম থেকেই জীবনযুদ্ধ শুরু হয়। নানা প্রতিকূলতার মধ্য দিয়ে নারীদের জীবন পার করতে হয়। বেড়ে ওঠা থেকে শুরু করে শিক্ষাজীবন, এমন কি কর্মক্ষেত্রেও নানা বাধা মোকাবেলা করতে হয় নারীদের।

ঢাকা টাইমসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে নারী উদ্যোগক্তা ফরিদা আশা এসব কথা বলেন।

তিনি বলেন, “সমাজে নানামুখী উন্নয়নের পাশাপাশি নারীদের নিয়েও ব্যাপক উন্নয়ন সাধিত হচ্ছে। তবে এখনও নারীদের স্বাধীনতা পরিপূর্ণতা পায়নি। সমাজে এখনও আমাদের ভিন্ন চোখেই দেখা হয়। বর্তমানে সব সেক্টরেই নারীদের ভূমিকা রয়েছে। বর্তমান বিশ্বে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই।”

ফরিদা আশা বলেন, “বর্তমান ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল মার্কেটিংয়ে নারীদের ভূমিকা ব্যাপক। তবে এই ডিজিটাল মার্কেটিংয়েও নারীদের দেখা হয় ভিন্ন চোখে।”

তিনি বলেন, “পরিবার থেকে শুরু করে সমাজের অনেক সেক্টরই ডিজিটাল মার্কেটিংয়ে নারীদের অংশগ্রহণ পজেটিভ চোখে দেখছে না। তবুও পিছিয়ে নেই আমরা। প্রতিদিন নারী উদ্যোক্তারা ডিজিটাল মার্কেটিংয়ে নানা সফলতা হয়ে আনছেন।”

ইতোমধ্যে দেশের অর্থনীতিতে অবদান রাখতে আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের চাহিদা পরিলক্ষিত উল্লেখ করে এই উদ্যোক্তা আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত নারীরা অনলাইন মাধ্যমে কাজ করে অনেক বৈদেশিক মুদ্রা আয় করতে পারছেন। পাশাপাশি অনলাইনে বিভিন্ন পণ্য সরবরাহ করেও হচ্ছেন স্বাবলম্বী।”

ফরিদা আশা কয়েক বছর আগে ‘এএফ কিচেন’ নামে অনলাইন মাধ্যমে একটি পেইজ খুলে বিভিন্ন ধরনের ফ্রোজেন ফুড তৈরি করে সরবরাহ করে আসছেন। প্রথম দিকে বিক্রি কম হলেও ভোক্তাদের বিশ্বাস অর্জন করে এখন তিনি ভালোই বিক্রি করছেন বলে জানান। বর্তমানে তিনি খাবারের পাশাপাশি অনলাইনে নারীদের বিভিন্ন ধরনের পোশাক সরবরাহ করছেন। দুই বান্ধবী মিলে তারা ‘এ ওয়ান কালেকশন’ নামে ডিজিটাল মার্কেটিংয়ে কাজ করছেন।

তিনি বলেন, “নারীদের সবসময়ই ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে গিয়ে কাজ করতে হয়। বিভিন্ন সেক্টর থেকে নারীদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়ে থাকে। নারীদের সফলতার দোরগোড়ায় পৌঁছাতে মোকাবেলা করতে হয় নারীবিদ্বেষী নিয়ম-কানুনের। পড়াশোনা, কর্মক্ষেত্র ও সম্মানের সঙ্গে বাঁচা ব্যক্তি স্বাধীনতার অংশ হলেও নারীদের জন্য যেন এটি একটি যুদ্ধের নাম। এই যুদ্ধে অনেক নারীই হেরে গিয়ে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে পারে না।

সরকারসহ সবার উচিত কর্মক্ষেত্রে নারীদের অগ্রাধিকার বাড়ানো এবং নারীকর্মের প্রভাব ও নারী উন্নয়নের ভূমিকাগুলো সব সেক্টরে প্রচার প্রচারণা বাড়ানো। এতে করে নারী উদ্যোক্তাদের সংখ্যা আরও বাড়বে।”

(ঢাকাটাইমস/০৮মার্চ/এইচএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

স্বাধীনতার পর থেকেই দেশ গড়তে কাজ করে যাচ্ছেন প্রকৌশলীরা: এস. এম. মঞ্জুরুল হক 

‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতির স্বার্থে সরকারকে ভারসাম্যমূলক নীতি-উদ্যোগ গ্রহণ করতে হবে’: ড. আতিউর রহমান

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

নারীরা এখন আর পিছিয়ে নেই

ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

বীমা খাতে আস্থা ফেরাতে কাজ করছি: আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

এই বিভাগের সব খবর

শিরোনাম :