ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২৪, ১১:০৭

রাজধানীর প্রতিটি ওয়ার্ডেই সিটি করপোরেশনের ওয়ার্ড কমিশনার থাকে। তবে এলাকায় কোনো ভবন নির্মাণে অনিয়ম কিংবা নিয়মবহির্ভূত ভবন নির্মাণ হলেও তাদের কিছুই করার থাকে না। কারণ ভবন নির্মাণ এবং নির্মাণ পরবর্তী পরিদর্শন ও যথাযথ ব্যবস্থা গ্রহণে কোনো দায়িত্ব পায়নি সিটি করপোরেশন। এ নিয়ে ইতোমধ্যে ওয়ার্ড কাউন্সিলর থেকে শুরু করে সিটি করপোরেশনের কর্মকর্তা পর্যায়ে ক্ষোভ বিরাজ করছে।

ইতোমধ্যে ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার ক্ষমতা চেয়ে প্রস্তাবনা রেখেছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস। কারণ সিটির মধ্যেই একের পর এক ভবন নির্মাণ ও অনিয়মের জন্য যখন প্রাণ হারাচ্ছে মানুষ, তখন সিটি করপোরেশনের কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের (কাউন্সিলর) কিছুই করার থাকে না।

শুক্রবার দুপুরে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রোগীদের পরিদর্শন শেষে শেখ ফজলে নূর তাপস জানান, ভবন নির্মাণ ও পুনঃনির্মাণে সিটি করপোরেশনের অনুমতি নেওয়া বাধ্যতামূলক করে একটি নীতিমালা সরকারের কাছে পাঠানো হয়েছে।

বেইলি রোডে গ্রীন কোজি কটেজ ভবনে আগুনের বিষয়ে ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবুল বাশারের সঙ্গে কথা হয় ঢাকা টাইমসের। তিনি বলেন, রাজধানীর প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর আছে, সিটি করপোরেশনের পক্ষ থেকে রাস্তাঘাট পরিচ্ছন্নতার বিষয়ে পরিদর্শনের জন্য সিও পদের একজন কর্মকর্তাও থাকেন। তবে এলাকার ভবনগুলো পরিদর্শন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে কাউকেই দায়িত্ব দেওয়ার নিয়ম নেই। প্রতিটি ওয়ার্ডের জনপ্রতিনিধিদের ভবন পরিদর্শনের দায়িত্ব দেওয়া উচিত। ভবন নির্মাণ ও নির্মাণের পর নিরাপত্তা ব্যবস্থাপনা না মানা হলে আইনি ব্যবস্থা নেওয়ার ক্ষমতাও দিতে হবে। তাহলে নগরীতে এমন অগ্নিদুর্ঘটনা ঘটবে না। এ ক্ষমতা না থাকায় ভবনের অনেক অনিয়ম চোখে পড়লেও কিছুই করার থাকে না জনপ্রতিনিধিদের।

আবুল বাশার বলেন, ১৯ নম্বর ওয়ার্ডে অনেক ভবনে বিভিন্ন রেস্তোরাঁ আছে, শুনেছি অনেকগুলোই ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ রেস্তোরাঁ ও লাইসেন্স বিহীন রেস্তোরাঁ আছে কিনা এর তালিকা তৈরিতে ব্যক্তিগতভাবে সরজমিনে কাজ শুরু করেছি। তবে এই তালিকা করলেও আমরা কিছুই করতে পারব না। কারণ ভবনের দায়িত্ব রাজউকের। তারা মাঠ পর্যায়ে দায়িত্ব অবহেলা না করলে এমন অঘটন ঘটে না। রাজউকের অবহেলায় এমন দুর্ঘটনা ঘটছে।

(ঢাকাটাইমস/০৪মার্চ/এমএইচ/টিআই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতির স্বার্থে সরকারকে ভারসাম্যমূলক নীতি-উদ্যোগ গ্রহণ করতে হবে’: ড. আতিউর রহমান

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

নারীরা এখন আর পিছিয়ে নেই

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

বীমা খাতে আস্থা ফেরাতে কাজ করছি: আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিছু জঙ্গি সংগঠন মাথাচাড়া দিতে চায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :