বীমা খাতে আস্থা ফেরাতে কাজ করছি: আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

মেহেদী হাসান, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ মার্চ ২০২৪, ০৯:৫৫ | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৪, ০৮:৫০

জীবনবীমা কিংবা মেয়াদী বীমা সাধারণ মানুষের সঞ্চয় জমা রাখার উপযুক্ত একটি মাধ্যম। কিন্তু কিছু প্রতিষ্ঠানের অনিয়ম, গ্রাহকের দাবি পরিশোধে অনীহাসহ নানা কারণে বীমার প্রতি মানুষের আস্থা অনেকটাই কমে গেছে। সংশ্লিষ্টরা চেষ্টা করছেন এই খাতে আস্থা ফেরাতে। প্রথমবারের মতো এই খাতের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে ব্যাংকিং খাত। ব্যাংকিং খাতের গ্রাহকদের নিকট বীমা সেবা পৌঁছে দিতে শুক্রবার জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে ‘ব্যাংকাস্যুরেন্স’ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বীমা খাতে আস্থা ও শৃঙ্খলা ফেরাতে সর্বোচ্চ প্রচেষ্টার কথা জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান জয়নুল বারী।

একান্ত আলাপে তিনি ঢাকা টাইমসকে বীমা খাতে গ্রাহকের আস্থা ফেরাতে কাজ করছেন বলে জানিয়েছেন। আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী বলেন, ‘দেশের বীমা ব্যবস্থাকে যুগোপযোগী করতে এবং এ খাতকে সুশৃঙ্খল অবস্থায় ফেরানোর চেষ্টা করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীমার গুরুত্ব অনুধাবন করে নানা পদক্ষেপ নিয়েছেন। ২০১০ সালের পর এ পর্যন্ত ১০টি বিধি, ২০টি প্রবিধি, চারটি গাইডলাইন প্রণয়ন করা হয়েছে, যা বীমা শিল্প উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখছে।’

জয়নুল বারী বলেন, ব্যাংকের মাধ্যমে বীমা পণ্য বিপণনের জন্য ব্যাংকাস্যুরেন্স সেবা প্রবর্তন করা হয়েছে। এতে বীমা খাতে গ্রাহকের আস্থা আরও বাড়বে।

আইডিআরএ চেয়ারম্যান জানান, ২০২৩ সালে মোট বীমা দাবি উত্থাপন হয় ১২ হাজার ১১৭ কোটি টাকার। পরিশোধ করা হয়েছে ৮ হাজার ৭৫৪ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ ৭২ শতাংশ বীমা দাবি পরিশোধ করা হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগ দেন। দিনটি স্মরণ করে ২০২০ সালের ১৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করা হয়। এরপর থেকেই নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। এর ধারাবাহিকতায় এবারও দেশব্যাপী বীমা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে দু-একটি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি দেউলিয়া হওয়ার উপক্রম হয়েছে। তারা বীমা দাবিও পরিশোধ করছে না। আইডিআরএ এর দায় নেবে কি না, জানতে চাওয়া হয় তার কাছে। তিনি বলেন, এর দায় সম্পূর্ণ ওই প্রতিষ্ঠানের। আইডিআরএর কোনো দায় নেই। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে যা করা দরকার, তা করা হবে। একইভাবে নন লাইফ প্রতিষ্ঠানে চলমান কমিশন বাণিজ্যের দায়ও সেই প্রতিষ্ঠানের। এতে কোম্পানির পাশাপাশি রাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জয়নুল বারী বলেন, দেশে এখন ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বীমা সেবা দিচ্ছে। বর্তমানে বীমার আওতায় আছে দেশের ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ। সবসময়ই বীমা কোম্পানিগুলোকে দাবি পরিশোধের নির্দেশনা দিয়ে আসছে কর্তৃপক্ষ। ফলে লাইফ ও নন-লাইফ সবমিলিয়ে বীমা দাবি নিষ্পত্তির হার ২০২২ সালের তুলনায় গত বছর ৪ শতাংশ বেড়েছে।

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের স্মারক হিসেবেবঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু হয়েছে উল্লেখ করে আইডিআরএ চেয়ারম্যান জানান, বেসরকারি কোম্পানিগুলোও এখন এ পলিসি চালু করেছে। বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা, জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় বঙ্গবন্ধু সুরক্ষা বীমা ও খেলোয়াড়দের নিরাপত্তার জন্য বঙ্গবন্ধু স্পোর্টসম্যান কম্প্রিহেন্সিভ বীমা চালু হয়েছে। এছাড়া নারীর ক্ষমতায়নকে উৎসাহ দিতে চালু আছে নিবেদিতা বীমা, দেনমোহর বীমা, প্রমিলা পিডিএস, নিবেদিতা পাস ও পারিবারিক নিরাপত্তা বীমা।

এছাড়াও সামাজিক বীমা ব্যবস্থার আওতায় শস্য বীমা, প্রবাসী বীমা, স্বাস্থ্য বীমা, হজ্জ্ব বীমা, ক্ষুদ্র বীমা ও গবাদি পশু বীমা এবং দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় নতুন বীমা প্রদানের কথা জানান আইডিআরএ চেয়ারম্যান। পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্যও ইউনিট লিঙ্কড ইনস্যুরেন্স প্ল্যান আছে বলে তিনি উল্লেখ করেন।

‘করবো বীমা, গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পঞ্চম জাতীয় বীমা দিবস পালন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অনুষ্ঠানে ‘ব্যাংকাস্যুরেন্স’ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

(ঢাকাটাইমস/৩মার্চ/এমএইচ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতির স্বার্থে সরকারকে ভারসাম্যমূলক নীতি-উদ্যোগ গ্রহণ করতে হবে’: ড. আতিউর রহমান

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

নারীরা এখন আর পিছিয়ে নেই

ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিছু জঙ্গি সংগঠন মাথাচাড়া দিতে চায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :