জন্ম নিবন্ধন: কেন্দ্রীয় সার্ভার ব্যবহারের নির্দেশনা ১২ দিনেও আমলে নেয়নি ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২৪, ২২:৩০

নিজস্ব সার্ভার থেকে বেরিয়ে বার্থ রেজিস্ট্রার জেনারেলের কেন্দ্রীয় সার্ভারে যেতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) নির্দেশনার ১২ দিন পার হলেও তা পালন করেনি ডিএসসিসি।

গত ১৩ মে ডিএসসিসিকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হলেও কোনো ব্যবস্থা নেয়নি করপোরেশন। ডিএসসিসিকে স্থানীয় সরকার বিভাগ এ নির্দেশনা দেয়।

রাজস্বের অর্থ নিয়ে দ্বন্দ্বের জেরে ডিএসএসসিতে গত বছর তিন মাস জন্ম ও মৃত্যুনিবন্ধনের কার্যক্রম বন্ধ থাকার পর নিজস্ব সার্ভার তৈরি করে ৪ অক্টোবর সংস্থাটি পুনরায় এই সেবা চালু করে। স্বতন্ত্র সার্ভার চালু হওয়ায় নিবন্ধন ফির অর্থ সরাসরি পাচ্ছে ডিএসসিসি।

রেজিস্ট্রার জেনারেলের কেন্দ্রীয় সার্ভার ব্যবহার করার জন্য স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন শাখা-১ এর উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম গত ১৩ মে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানকে চিঠি দেন।

চিঠিতে বলা হয়েছে, এ (স্থানীয় সরকার) বিভাগের আওতাধীন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম ও মৃত্যু নিবন্ধনের কেন্দ্রীয় সার্ভার ব্যবহার করে দেশের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবা প্রদান করে আসছে। সমস্ত প্রক্রিয়াটি কেন্দ্রীয়ভাবে একটি সার্ভারের মাধ্যমে পরিচালিত ও নিয়ন্ত্রিত হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পৃথক সার্ভারের মাধ্যমে এই সেবা দিলে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে সমন্বয়হীনতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে এবং পাসপোর্ট সেবাসহ অনেক ক্ষেত্রে নাগরিক দুর্ভোগ তৈরি হতে পারে।

এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব সার্ভারে ইতোমধ্যে সংরক্ষিত জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যাবতীয় তথ্য রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের আওতাধীন জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারে হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

প্রসঙ্গত, গত অক্টোবর থেকে এ পর্যন্ত ডিএসসিসির নিজস্ব সার্ভারের মাধ্যমে প্রায় ৮০ হাজার নাগরিকের জন্ম নিবন্ধন হয়েছে।

(ঢাকাটাইমস/২৬মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :