কঠিন চীবর দান উৎসব সম্পন্ন

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৬, ১৯:৪২

বান্দরবানে বৌদ্ধভিক্ষুদের ছোয়াইং দেয়ার মাধ্যমে কঠিন চীবরদান উৎসব সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল থেকে কেন্দ্রীয় বৌদ্ধ বিহার থেকে প্রায় দুই শতাধিক বৌদ্ধভিক্ষু মধ্যমপাড়া-উজানীপাড়া বাজার এলাকাসহ ঘুরে ঘুরে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষের কাছ থেকে ছোয়াইং ও দানের টাকা গ্রহণ করেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লাসহ বৌদ্ধ ধর্মাবলম্বী নেতারা অংশ নেন।

প্রসঙ্গত, তিন মাস বর্ষাবাসে শেষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা কঠিন চীবরদান উৎসব পালন করে।

এই উৎসবে পাহাড়িরা ২৪ ঘণ্টার মধ্যে নতুন তুলা থেকে চর্কার মাধ্যমে সুতা তুলে বৌদ্ধভিক্ষুদের পরিধানের জন্য কাপড় বুনে ভিক্ষুদের চীবরদান করেন। কোনো প্রকার সেলাই ছাড়া তৈরি চীবর কাপড় ক্যায়াংয়ে বৌদ্ধভিক্ষুদের বিতরণ করা হয়। প্রবারণা পূর্ণিমার পর থেকে বৌদ্ধ বিহারগুলোতে কঠিন চীবরদান উৎসব শুরু হয়। বিভিন্ন বৌদ্ধ বিহারগুলোতে পর্যায়ক্রমে মাসব্যাপী চলা এ উৎসব ছোয়াইং দানের মাধ্যমে শেষ হয়।

প্রচলিত আছে, প্রায় দুই হাজার বছর আগে গৌতম বুদ্ধের মহাপুণ্যবতী নারী বিশাখা দেবী এই কঠিন ব্রতী পালন করে বুদ্ধকে চীবর দান করেছিলেন। সেই থেকে প্রতিবছর বান্দরবানে রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহারসহ পাহাড়ের বৌদ্ধ ক্যায়াংগুলোতে ব্যাপক আয়োজনে কঠিন চীবর দানোৎসব পালন করে আসছেন বৌদ্ধ সম্প্রদায়ের লোকেরা।

(ঢাকাটাইমস/১৫ নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত