পাতা ঝরার দিনগুলি

শেখ সাইফ
| আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ১৫:৫৩ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৬

দিনমান হিম হিম ভাব। গত কয়েক বছরের মতো দেরী নয়, এবার রাজধানীতেও বর্ষপঞ্জির পাতা বদলের আগেই চলে এসেছে শীত। পৌষ মাস তথা শীত ঋতু আসতে অবশ্য আরো কয়েকটা দিন বাকি। তবে প্রকৃতিতেও ঋতু পরিবর্তনের হাওয়া আছে।

সবুজ ঘাসের উপর টুপটাপ ঝরে পড়ছে শুকনো পাতা। সবুজ পাতার ফিকে হলুদ হয়ে শেষে ধারণ করছে খয়েরি রং। বিবর্ণতার ছোঁয়ায় যেন বিষাদ প্রকৃতি।

কিন্তু আসলেই কি পাতা ঝরে যাওয়ায় প্রকৃতির মন বিষণ্ণ? তা কিন্তু নয়। নতুনের অবগাহনে সুসজ্জিত করার আগের পালাবদল পর্ব এটা। নতুন পত্রপল্লবে আবার সুশোভিত হবে বৃক্ষরাজি। সুবাসে সুবাসে মোহিত করবে চারপাশ। মধু আহরণে ব্যস্ত হবে নীল ভোমরা। এসব বসন্তের কথা। তার আগে প্রকৃতিকে তো শীতের পর্ব পার করতেই হবে।

শীতের বিষন্নতায় অনাদি এক ভালোলাগাও জড়িয়ে থাকে। ঝরা পাতার মর মর শব্দে কখনো মন বিরহী হয়ে ওঠে। অলস দুপুর, ক্লান্ত বিকেলে আঙিনাজুড়ে বিবর্ণ পাতার বাহারি বিচরণ। বন-বনানীতে, গ্রাম থেকে গ্রামান্তরে বাড়িতে বাড়িতে চিরচেনা এই চিত্রপট এখন। ইট-পাথরের নগরের কী অবস্থা?

রাজধানী ঢাকায় ঝরাপাতার পথ ধরে মচমচে শব্দ করে হাঁটার আনন্দ নিতে চাইলে যেতে হবে রমনা, সোহরাওয়ার্দী আর জাতীয় উদ্ভিদ উদ্যানে। ছবিগুলো তোলা কিন্তু রমনায়।

ছবি : লেখক

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এসএস/টিএমএইচ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :