যে উপায়ে গরম পানি খেলে ওজন কমবে তরতরিয়ে, বাড়বে হজমশক্তি

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১১:১৯

শরীরের ওজন বেড়ে গেলে নানা রোগ এসে জাপটে ধরে। তালিকায় রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো কিছু ঘাতক অসুখ। এমনকি গবেষণায় দেখা গেছে, কয়েকটি বিশেষ ধরনের ক্যানসারও হতে পারে ওজন বেশি থাকলে।

তাই সময় থাকতে ওজন কমিয়ে ফেলাটাই বুদ্ধিমানের কাজ। তবে ওজন কমাবো বললেই তা হু হু করে কমে না। বরং তা কমাতে গেলে বেশকিছুটা কাঠখড় পোড়াতে হয়।

তবে সবসময় যে কঠিন কাজ করেই মোক্ষলাভ করতে হবে, এমন নয়। বরং বুদ্ধিমান ব্যক্তিরা সবকিছুরই শর্টকাট খুঁজে নেন। এই যেমন ধরুন, গরম পানি পান করার মাধ্যমেও কিন্তু ওজন কমানো যায় তরতরিয়ে। এই সহজ সত্যটা অনেকেই হয়তো জানেন না।

তবে যেনতেন ভাবে গরম পানি খেলেই উপকার মিলবে না। এমনকি এক দণ্ডও কমবে না ওজন। বরং এই কাজটি করার জন্য আপনাকে গরম পানি খাওয়ার সঠিক নিয়ম জানতে হবে। এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়লেই এ সম্পর্কে খুঁটিনাটি জানতে পারবেন।

গরম পানি পানেই ঝরবে মেদ​

ওজন কমাতে চাইলে আপনার হাতের অন্যতম হাতিয়ার হতে পারে গরম পানি। এই তথ্য উঠে এসেছে ২০০২ সালে প্রকাশিত এক গবেষণায়। তাই ওজন কমাতে চাইলে কাল থেকেই গরম পানির শরণাপন্ন হন। তবে এক্ষেত্রে গরম পানি বলতে কিন্তু ঈষদুষ্ণ পানির কথা বলা হচ্ছে।

ফ্যাটকে ভেঙে ফেলতে পারে​ গরম পানি

গবেষণায় দেখা গেছে যে, দেহের মেটাবলিজম বা বিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে গরম পানি। এক্ষেত্রে গরম পানি খাওয়ার কারণে শরীরে তাপমাত্রার তারতম্য হয়। সেই কারণেই দ্রুত গতিতে এগিয়ে যেতে থাকে মেটাবলিজম। আর মেটাবলিজমের গতি বাড়লে তো ওজন কমবেই।

গবেষণালব্ধ তথ্য অনুযায়ী, দেহের অতিরিক্ত ফ্যাট গলিয়ে দেওয়ার ক্ষেত্রেও দারুণ কার্যকরী গরম পানি। এক্ষেত্রে নিয়মিত গরম পানিপানে গোটা দেহের, এমনকি পেটের মেদও কমে।

গরম পানির একাধিক গুণ

শুধু ওজন কমানো বা ফ্যাট গলানোই নয়, বরং গরম পানির একাধিক গুণ রয়েছে। গবেষণা থেকে জানা যায়, গরম পানি হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। তাই পেটের সমস্যা থাকলে গরম পানির জুড়ি নেই। এছাড়া দেহে জমতে থাকা বিভিন্ন ক্ষতিকারক পদার্থকে বের করে দেওয়ার কাজেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই পানি।

আবার নার্ভাস সিস্টেম বা স্নায়ুতন্ত্রকে শান্ত রাখার কাজেও উষ্ণ পানি অত্যন্ত কার্যকরী। তাই গরম পানি পান করলে স্নায়ুর ব্যথা কয়েকগুণ কমে।

গরম পানি যেভাবে খেলে ওজন কমে

সারাদিনের যে কোনো সময় গরম পানি পান করা যায়। তবে সব থেকে বেশি উপকার মেলে খালি পেটে একগ্লাস ঈষদুষ্ণ পানি পান করতে পারলে।

এক্ষেত্রে ঘুম থেকে উঠে পানি ফুটিয়ে নিন। এরপর সেই পানি সহ্য যোগ্য অবস্থায় এলে তা পান করুন। এক্ষেত্রে পানিতে কিছুটা লেবু মিশিয়ে নিতে পারেন। এতে সব থেকে বেশি উপকার মিলবে। তাই লেবু মেশানো উষ্ণ পানি পানের চেষ্টা করুন। এতে ওজনও কমবে, শরীরও থাকবে সুস্থ।

সারাদিনে ৩ থেকে ৪ লিটার পানি পান জরুরি​

মনে রাখবেন, দিনে শুধু একগ্লাস গরম পানি খেলেই চলবে না। বরং আপনাকে প্রতিদিন অন্তত ৩ গ্লাস গরম পানি পান করতে হবে। এতেই শরীর থাকবে সুস্থ। পাশাপশি সাধারণ পানিও পান করতে হবে পর্যাপ্ত পরিমাণে। তাতে শরীর হাইড্রেটেড থাকবে। একাধিক সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব হবে।

(ঢাকাটাইমস/৯মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :