পদ্মা সেতুর সংযোগ সড়ক চালু

ইমতিয়াজ আহমেদ, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
| আপডেট : ০৮ জানুয়ারি ২০১৭, ১৫:০৩ | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০১৭, ১৩:২৬

পদ্মা সেতুর সংযোগ সড়কটি চালু হয়েছে। রবিবার বেলা ১২টায় যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের উদ্বোধনের পর সড়কটি সর্ব সাধারণের জন্য খুলে দেয়া হয়েছে। দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌপথ কাওড়াকান্দি-শিমুলিয়া রুটে নির্মিত এই সংযোগ সড়কটি চালু হওয়ায় যোগাযোগ ব্যবস্থা এখন অনেকটাই সহজ হয়ে যাবে।

শিবচরের পাঁচ্চর থেকে শরীয়তপুরের নাওডোবা পর্যন্ত এই সংযোগ সড়ক প্রায় ১০ কিলোমিটার। উদ্বোধনের পর থেকেই সড়কটি দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে।

সড়কটি উদ্বোধনের অপেক্ষায় এদিন সকাল থেকেই মাদারীপুর জেলার শিবচর উপজেলার শতশত মানুষ এসে উপস্থিত হয়েছিলেন পাঁচ্চর এলাকায়। সকাল সাড়ে নয়টার দিকে উদ্বোধনের কথা থাকলেও কুয়াশার কারণে মন্ত্রী খানিকটা দেরি করে আসেন। পরে বেলা ১২টার দিকে ওবায়দুল কাদের সংযোগ সড়কটি উদ্বোধন করেন।

স্থানীয় বাসিন্দা শাহাদাত হোসেন বলেন, ‘সংযোগ সড়কটি সড়কটি চালু হওয়ায় যোগাযোগ ব্যবস্থা অনেকটাই সহজ হয়ে গেলো। এখন কাওড়াকান্দি না গিয়ে কাঁঠালবাড়ী থেকে পদ্মা পার হয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে যাওয়া যাবে। দূরত্ব কমবে নৌপথের, সঙ্গে দীর্ঘ সময়ের ভোগান্তিও।’

বরিশাল থেকে ঢাকাগামী যাত্রী মো. সোবাহান মুন্সী জানান, ‘এই সড়ক চালু হওয়ায় কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটের দূরত্ব কমেছে। ঘাটে যানজটে আটকে থেকে যে দুর্ভোগ সৃষ্টি হতো, এখন তা থাকবে না।’

কাওড়াকান্দি ঘাট সংলগ্ন এলাকার একাধিক বাসিন্দা জানান, আমাদের আনন্দ লাগছে। এখন থেকে নতুন এই সড়ক দিয়ে গাড়ি চলবে।’

সড়ক পথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানীর যোগাযোগের অন্যতম মাধ্যম মাদারীপুরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটটি। যা ১৯৮৬ সালে চালু হয়। শীতে ঘন কুয়াশা, বর্ষায় তীব্র স্রোতে ও গ্রীষ্মে নাব্যতা সংকটে নৌযান চলাচল ব্যাহত হতো। তার উপর এই নৌপথের দূরুত্ব প্রায় ১৫ কিলোমিটার হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা ভোগান্তি পোহাতে হতো। সংযোগ সড়কটি চালু হওয়ায় কাওড়াকান্দি ফেরিঘাট থেকে কাঁঠালবাড়ী পর্যন্ত প্রায় তিন কিলোমিটার পথের দূরত্ব কমবে। ফলে লঞ্চ, ফেরিসহ নৌযান চলাচলেও কম সময় লাগেবে।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত