চট্টগ্রামে বসন্তবরণের বর্ণাঢ্য উৎসব

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:১৭

ফুল ফুটক আর নাই ফুটক আজ বসন্ত। গাছে ফুল ফুটার দিকে খেয়ালের জো নেই ব্যস্ততম মানুষের। তবে শিশু-কিশোর, তরুণ-তরুণীর গায়ে লাল-হলুদ শাড়ি আর হাতে ও খোপায় বাঁধা চুলে ফুলের মালা দেখে বুঝেছে বসন্তের প্রথম দিন আজ।

গাছে ফুল ফোটা না দেখলেও চট্টগ্রাম ডিসি হিলে সোমবার সকাল থেকে বসন্তের সাজে হাজারো প্রাণের জমায়েত দেখেছে নগরবাসী। দেখেছে বসন্ত বরণের নানা আয়োজন। বাসন্তি শাড়ি, পাঞ্জাবি, ফুলের মালার গয়নায় সজ্জিত হয়ে বসন্তের কবিতা, গান-নৃত্যে মেতে উঠার উৎসব।

বিশেষ করে বোধন আবৃত্তি পরিষদের আয়োজনে বরাবরের মতো আনন্দের হাট বসেছিল সেখানে। বোধনের আয়োজনের এবারের স্লোগান, ‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে।’

আবৃত্তিকার জাবেদ হোসেন ও শারমিন মৃত্তিকার চমৎকার উপস্থাপনায় সকাল নয়টায় ডিসি হিলে শুরু হয় ১২তম বসন্ত উৎসব। রাগ ভৈরবীর পর একক আবৃত্তি পরিবেশন করেন শিমুল নন্দী। পরে দলীয় পরিবেশনা করে অভ্যুদয় সংগীত অঙ্গন। অনুষ্ঠানটি চলে দুপুর ১২টা পর্যন্ত।

অনুষ্ঠানসূচিতে ছিল ওডিসী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, ঘুঙুর নৃত্যকলা একাডেমি, দলীয় নৃত্য, শ্রেয়সী রায়ের কণ্ঠে রবীন্দ্রসংগীত, গীতধ্বনির দলীয় সংগীত, ফাহমিদা রহমানের নজরুল সংগীত, শান্তনু বিশ্বাসের কণ্ঠে আধুনিক গান, গীরিজা রাজবরের লোক সংগীত, মো. মোস্তফা কামালের হারানো দিনের গান, অমিত সেনগুপ্তের বাউল গান, রঞ্জন চৌধুরীর আধুনিক গান, গীতা আচার্যের আঞ্চলিক গান এবং সুনীল ও তার দলের ঢোলবাদন।

বিকাল তিনটায় বের হয় বসন্তবরণের বর্ণাঢ্য শোভাযাত্রা। চারটায় আলোচনা পর্ব। এতে অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মনোজ সেনগুপ্ত, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহেদ মালেক ও জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

পয়লা ফালগুনে প্রমা আবৃত্তি সংগঠন বরাবরের মতই শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজনে বসন্ত উৎসবের আয়োজন করে। উৎসবের উদ্বোধন করেন দৈনিক আজাদীর সম্পাদক এম এম মালেক, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. শামসুল আরেফিন।

উৎসবে ছিল সংগীত, দলীয় নৃত্য, ঢোলবাদন, যন্ত্রসংগীত, আবৃত্তিসহ নানা আয়োজন। একক সংগীত পরিবেশন করেন শিল্পী শ্রেয়সী রায়, মীরাক্কেল তারকা আরমান, ক্লোজ-আপ ওয়ান তারকা রাশেদ, আব্দুর রহিম, মোস্তফা কামাল, হাম্মাদুর রহমান, ছিদ্দিক হোসেন মামুন, কলি দাশ প্রমুখ।

দলীয় সংগীত পরিবেশন করবেন উদীচী, অভ্যুদয় ও সৃজামীর শিল্পীবৃন্দ। দলীয় নৃত্য পরিবেশন করবে শিল্পকলা একাডেমি নৃত্যদল, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র, ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠী। যন্ত্রসংগীত পরিবেশন করবে ভায়োলিনিস্ট চিটাগাং। সকাল সাড়ে ৮টা থেকে শুরু হওয়া এই অনুষ্ঠান চলবে থেকে রাত ৯টা পর্যন্ত।

বিকাল থেকে শুরু হওয়া অনুষ্ঠানমালাতে শিশুদের পদচারণায় মুখর শিশু একাডেমি প্রাঙ্গণ। তাদের আয়োজনে রয়েছে শিশু আনন্দমেলা ও বসন্ত উৎসব। বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ।

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বাঙালির এ চিরায়ত উৎসবে যোগ দিতে আসা বিশিষ্টজনদের মতে, মৌলবাদ ও সাম্প্রদায়িকতার অশুভ শক্তির আস্ফালন রুখে দাঁড়াতে সুস্থ বাঙালি সংস্কৃতি বিকাশের কোনো বিকল্প নেই।

তারা আরও বলেন, বিশ্বের বিভিন্ন জায়গায় এখন সন্ত্রাসী হামলা হচ্ছে। এ সময় শুভবোধ সম্পন্ন মানুষেরা এগিয়ে এলেই অশুভশক্তির পরাজয় ঘটবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল হক, ভারতীয় হাইকমিশনের চট্টগ্রামের সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক প্রমুখ।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :