‘২৯ মার্চ হকার-মেয়র ফাইনাল খেলা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৭, ১৫:০৫ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ১৪:০৯

পুনর্বাসনের দাবি না মানলে ২৯ মার্চ মহাসমাবেশ করে রাজধানী ঢাকাকে অচল করে দেয়ার হুমকি দিয়েছেন বাংলাদেশ হকার্স সংগ্রাম পরিষদ। দাবি বাস্তবায়নের জন্য সেই দিনটি ‘হকার-মেয়র ফাইনাল খেলা’র দিন হবে বলে হুঁশিয়ারি দেন বাংলাদেশে হকার ইউনিয়নের উপদেষ্টা সেকেন্দার হায়াত।

তিনি বলেন, ‘২৯ মার্চ হবে হকার-মেয়র ফাইনাল খেলা। প্রয়োজনে লাঠিয়াল বাহিনী গড়ে তোলা হবে। ২৯ তারিখের মধ্যে আমাদের পুনর্বাসন না হলে যেখানেই বাধা আসবে সেখানেই প্রতিরোধ করা হবে।’

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে এ কথা বলেন আবুল হোসেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের কাছে স্মারকলিপি দেয়ার আগে তারা সমাবেশ করে। সমাবেশে ২৯ মার্চ মহাসমাবেশের ডাক দেন হকার্স সংগ্রাম পরিষদের সভাপতি আবুল হোসেন।

সম্প্রতি রাজধানীর ফুটপাতগুলো থেকে হকারদের উচ্ছেদ করতে গুলিস্তান, দৈনিক বাংলা, মতিঝিল ও পল্টনসহ বিভিন্ন এলাকায় অভিযান চালায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। অভিযান চালাতে গিয়ে বাধা দিলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন মেয়র সাঈদ খোকন। তার ঘোষণার পর উচ্ছেদ অভিযান চালাতে গেলে হকারদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতাহাতি ও সংঘর্ষও হয়। এরপর থেকে ওইসব এলাকায় হকাররা আর বসতে পারছেন না।

পুনর্বাসন না করে ফুটপাতগুলো থেকে হকার উচ্ছেদ কার্যক্রম চ্যালেঞ্জ করে হকারদের পক্ষ থেকে রিট করা হলে গত ১৪ মার্চ উচ্ছেদ অভিযানকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আজকের সংক্ষিপ্ত সমাবেশে মেয়র খোকনকে উদ্দেশ্য করে হকার্স নেতা আবুল হোসেন বলেন, ‘প্রয়োজন হলে আইন করে হকারদের পুনর্বাসন করুন। তা না হলে ভালো হবে না।’

তিনি বলেন, ‘কোনো ব্যবস্থা না করে উচ্ছেদ করায় হকাররা মানবেতর জীবনযাপন করছে। এটা মেনে নেওয়া হবে না। আমরা এর স্থায়ী সমাধান চাই। গরিবের দুঃখ ঘোচাতে আমরা আন্দোলন করছি, এটা আামাদের ঈমানি দায়িত্ব।’

সংক্ষিপ্ত সমাবেশে ছিন্নমূল হকার্স লীগের সভাপতি হারুনুর রশিদ বলেন, হকারদের পুনর্বাসন না করে বুলডোজার দিয়ে সবকিছু গুড়িয়ে দিয়ে আমাদের নিঃস্ব করা হয়েছে। মেয়রের এই সিদ্ধান্তকে আমরা ধিক্কার জানাই।

এ সময় মিছিল নিয়ে আসার সময় বায়তুল মোকারমের সামনে থেকে সংগঠনটির নেতা আব্দুল হাশিম কবিরকে পুলিশ গ্রেপ্তার করেছে তারা দাবি করেন।

তবে হাশিমকে গ্রেপ্তারের বিষয় জানতে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি।

ঢাকাটাইমস/২২মার্চ/জিএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :