গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবি দেশে দেশে

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ১৬:০১ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১২:৫৭

পৃথিবীর বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিরা ‘জাতীয় গণহত্যা দিবস’ পালন করেছে। ১৯৭১ সালের ২৫ মার্চ বাঙালি নিধনের অভিযান শুরুর ক্ষণটিতে শহীদ স্মরণে প্রথমবারের মতো দিবসটি পালন করা হয়। বিভিন্ন দেশের নানা আয়োজনে এই দিবসটিকে আন্তর্জাতিকভাবে পালনে বিশ্বের বিবেকবান মানুষদের প্রতি আহ্বান জানানো হয়।

সুইজারল্যান্ডে জাতিসংঘ চত্বর থেকে শুরু করে বিভিন্ন আয়োজনে বক্তারা বাঙালিদের ওপর পাকিস্তানের গণহত্যার বিষয়টি নিয়ে সারা বিশ্বেই ব্যাপক প্রচারের অঙ্গীকার করেন। সেইসঙ্গে ৯ ডিসেম্বরের বদলে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনে বিশ্ব জনমত গঠনে কাজ করার কথা জানান তারা।

সুইজারল্যান্ডে জাতিসংঘ চত্বরে সমাবেশ

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনে জেনেভার জাতিসংঘ চত্বরে সমবেত করেছে সে দেশের প্রবাসী বাঙালিরা। সুইজারল্যান্ড আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ড, ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ এবং সুইজারল্যান্ডে বাংলাদেশ দূতাবাস যৌথ উদ্যোগে এই সমাবেশের হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান, আওয়ামী লীগ নেতা শ্যামল খান, জমাদার নজরুল, খলিলুর রহমান, আমজাদ চৌধুরী, গোলাম মোরশেদ সাচ্চু, শাহ আলম এবং আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা জাহানারা বাসার ।

পরে শ্যামল খানের নেতৃত্বে ২৫ মার্চ কালরাতের সকল শহীদদের স্মরণে মোমের আলো জ্বালানো হয় এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করে প্রার্থনা করা হয়।

ফ্রান্সে আলোর মিছিল

ফ্রান্সের রাজধানী প্যারিস শহরের রিপাবলিকান চত্বরে ‘জাতীয় গণহত্যা দিবস’ এর অনুষ্ঠান পালিত হয় রংপুর সমিতির উদ্যোগে। সেখানে ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর বর্বরবার প্রতিবাদে এই দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বিশ্বজনমত গঠনের অঙ্গীকার করা হয়।

সকাল সাতটায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু হয়। নাজনিন হোসেন তানিয়া ২৫ মার্চের ইতিহাস সম্বলিত একটি লিফলেট পড়ে শোনান। এর একটি ফরাসি অনুলিপি অনুষ্ঠানে বিলি করা হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন মুক্তিযোদ্ধা নূর হোসেন।পরে মোমবাতি প্রজ্জ্বালনের মধ্য দিয়ে আলোর মিছিল শুরু হয় এবং রিপাবলিকান চত্বর প্রদক্ষিণ করে অনুষ্ঠান শেষ হয়।

ইতালিতে শহীদ স্মরণ

জাতীয় গণতহত্যা দিবসে ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাস এক আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে ৭১ সালে ২৫ মার্চ এর উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে রাষ্ট্রদূত আব্দুস সোবহান শিকদার বলেন, গণহত্যা দিবসকে আর্ন্তজাতিকভাবে পালনে জাতিসংঘে প্রস্তাব আনার কাজ চলছে। তিনি বলেন, ‘প্রবাসে আমাদের প্রজন্মকে জানাতে হবে বাংলাদেশের ইতিহাস, তখন তাদের অবশ্যই বাংলাদেশের প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।’

সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সহসভাপতি কেএম লোকমান হোসেন বলেন, ‘এই কালো রাত জাতির জন্য ছিল অত্যন্ত কষ্টের, তবে আজ গণহত্যা দিবস পালন করতে পেরে কিছু স্বস্তি বোধ করছি।’ সংগঠনের সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া বলেন, ‘আজ আমরা জাতীয় গণহত্যা দিবস পালন করছি, প্রত্যাশা করি সকলের সহযোগিতায় আগামীতে আর্ন্তজাতিক গণহত্যা দিবস পালন করব।’

ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী বলেন, ‘আজকে শোকের দিনে ২৫ মার্চ প্রথম বারের মত গণহত্যা দিবস পালনের মধ্য দিয়ে সকল বীর শহীদদের প্রতি সমবেদনা ও শ্রদ্ধা জানাই ।’

অল ইউরোপিযান বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মুক্তিযোদ্ধা লুৎফর রহমান বলেন, ‘দেরিতে হলেও আজ জাতীয় হত্যা দিবস পালন করতে পেরেছি। মূলত: মার্চের প্রথম থেকেই শুরু হওয়া হত্যাকাণ্ড ২৫ শে মার্চ ভয়াল রূপ নেয়।’

স্বীকৃতি দাবিতে ডেনিস পার্লামেন্টে স্মারকলিপি

মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের স্মরণে ডেনমার্ক পার্লামেন্টের সামনে মোমবাতি প্রজ্জ্বালন করে ডেনমার্ক প্রবাসী বাঙালিরা। ২৫ মার্চকে "আন্তর্জাতিক গণহত্যা দিবস" হিসেবে পালনের দাবিতে ডেনিশ পার্লামেন্টের সচিবের কাছে স্মারকলিপিও দেয় তারা। বক্তারা বলেন ,২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদদের আত্মাহুতির প্রতি জাতির চিরন্তন শ্রদ্ধার স্মারক এবং পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় হত্যাকাণ্ডের সাক্ষ্য হিসেবে বিবেচিত হবে। ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু , সাধারণ সম্পাদক বিদ্যুৎ বড়ুয়া, জাহাঙ্গীর আলম, ডেনমার্ক যুবলীগের সভাপতি জামিল আখতার কামরুল, সাধারণ সম্পাদক আমির জীবন প্রমুখ এই আয়োজনে উপস্থিত ছিলেন।

সুইডেনের মোমবাতি প্রজ্জ্বালন

দিবসটি যথাযোগ্য মার্যাদায় পালিত হয়েছে সুইডেনেও। প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে দেশটির রাজধানী স্টকহোলমে পার্লামেন্ট ভবনের সামনে মানববন্ধন, সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বালন হয়।

সমাবেশে সুইডেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্র্রদূত গোলাম সারোয়ার ‘জাতীয় গণহত্যা দিবস’ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদের বাণী এবং কাউন্সিলর শেখ মো. শাহরিয়ার মোশাররফ মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।

সুইডেন আওয়ামী লীগের সদস্য সচিব লাভলু মনোয়ার, যুগ্ন আহ্বায়ক শেখ মোখলেস মিরাজ, সদস্য শফিকুল আলম লিটন, হেদায়েতুল ইসলাম শেলী, মুক্তিযোদ্ধা খলিলুর রহমান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সুইডেন শাখার সভাপতি আকতার এম জামান ও সাধারণ সম্পাদক তরুণ কান্তি প্রমুখ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৬মার্চ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :