ছাত্রলীগের হস্তক্ষেপে পাঁচ গ্যাসক্ষেত্রে উঠল বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি

পাবেল খান চৌধুরী, হবিগঞ্জ
 | প্রকাশিত : ১০ জুলাই ২০১৭, ১৯:৪৮

হবিগঞ্জ গ্যাসফিল্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি না দেখে ছাত্রলীগ নেতা-কর্মীদের আন্দোলনের হুমকির মুখে দেশের সব কটি গ্যাসক্ষেত্রেই টাঙানো হলো এই ছবি। হবিগঞ্জ গ্যাসক্ষেত্রের কর্মকর্তারা বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশনের সঙ্গে যোগাযোগ করলে সেখান থেকে পাঁচটি গ্যাসক্ষেত্রেই এই ছবি পাঠানো হয়।

সংবিধান অনুযায়ী সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি টাঙানো বাধ্যতামূলক। তবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-পেট্রোবাংলার গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান হবিগঞ্জ গ্যাসফিল্ডে এই দুটি ছটি টানানো হয়নি।

গত ৫ জুলাই রাতে বিষয়টি নজরে আসে মাধবপুর উপজেলা ছাত্রলীগের সহসভাপতি আনু মোহাম্মদ সুমনের। সঙ্গে সঙ্গে তিনি আওয়ামী লীগের কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগ করেন। পরে তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে হবিগঞ্জ গ্যাসফিল্ডের কর্মকর্তাদের কাছে যান।

ওই রাতেই সুমন বিষয়টি নিয়ে হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুকিদুল ইসলামের সাথে আলাপ করেন। মুকিদুল ইসলামও তাকে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেনএবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

পরদিন সকালে আনু মোহাম্মদ সুমন শতাধিক নেতাকর্মীদের নিয়ে গ্যাসফিল্ডের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) আবু তালেবের কাছে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি না থাকার বিষয়ে জানতে চান। তখন ওই কর্মকর্তা বলেন, তাদের কাছে ছবি টাঙানোর বিষয়ে নির্দেশনা নেই।

এরপর ছাত্রলীগ নেতা-কর্মীরা ২৪ ঘণ্টার মধ্যে দুই ছবি টাঙানো না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দেন। সেই সঙ্গে গ্যাসক্ষেত্রের ফটকের বাইরে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দেয়ার কথাও বলেন। এ সময় অনেকটা অবরুদ্ধ হয়ে পড়েন ওই কর্মকর্তারা।

ছাত্রলীগ নেতা-কর্মীদের হুমকিতে নড়েচড়ে বসে কতৃর্পক্ষ। তাৎক্ষণিকভাবে ডিজিএম তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। একদিন পর সুমন তার নেতাকর্মীদের নিয়ে আবারও জানতে চাইলে ডিজিএম দুই এক দিনের মধ্যে সিদ্ধান্ত জানানোর কথা বলেন।

সবশেষ গতকাল রবিবার ডিজিএম তাকে ফোনে জানান, শুধু হবিগঞ্জ গ্যাসফিল্ড নয় সকল গ্যাসফিল্ডেই জাতির জনক বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টাঙানো হবে। এরই প্রেক্ষিতে প্রধান কার্যালয় থেকে হবিগঞ্জ গ্যাসফিল্ড ছাড়াও তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস, নরসিংদী গ্যাস, মেঘনা গ্যাসফিল্ডে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি পাঠানো হয়।

এ ব্যাপারে হবিগঞ্জ গ্যাসফিল্ডের ডিজিএম আবু তালেব ঢাকাটাইমসকে বলেন, ‘এতদিন নির্দেশনা না থাকায় আমরা ছবি টাঙাইনি। ছাত্রলীগ নেতা সুমনসহ বেশ কিছু নেতাকর্মী বিষয়টি নিয়ে আমার সাথে আলোচনা করলে আমি হেড অফিসে যোগাযোগ করি। হেড অফিস থেকে হবিগঞ্জ গ্যাস ফিল্ডসহ সারা দেশের পাঁচটি ফিল্ডে একযোগে ছবি পাঠানো হয়। আমরা যথাযথ স্থানে মাননীয় প্রধানমন্ত্রী ও জাতির পিতার ছবি স্থাপন করেছি।’

ঢাকাটাইমস/১১জুলাই/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :