বিচারপতি আনোয়ারুল হকের স্মরণসভায় অ্যাটর্নি জেনারেলের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ২১:৩৯
ফাইল ছবি

একাত্তরে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রয়াত চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের স্মরণসভায় বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা অংশগ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রবিবার বিকালে সুপ্রিম কোর্টের বার মিলনায়তে এ স্বরণসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থ হওয়ার কারণে তিনি এতে আসতে পারেননি।

অ্যাটর্নি জেনারেল বলেন, যুদ্ধাপরাধের বিচার করে কি বিচারপতি আনোয়ারুল হক অপরাধ করেছেন? আজকের স্বরণসভায় বিশেষ দুটি দলের কাউকে দেখা যাচ্ছে না। একটি দলের লোকেরা না হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দিয়ে আক্রান্ত। কিন্তু অন্য দলের আইনজীবীরা তো আসতে পারতেন। বিচারপতি আনোয়ারুল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ছিলেন এটা কি অপরাধ হয়েছে।

দেশের প্রধান এ আইন কর্মকর্তা বলেন, সুপ্রিম কোর্টের বিচারকরা কোনো ব্যক্তি বা গোষ্ঠীর না। তিনি ভবিষ্যতে কোনো বিচারপতির স্মরণসভায় দল-মত নির্বিশেষে সবাইকে উপস্থিত থাকার আহবান জানান।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা প্রধান অতিথির বক্তব্যে বলেন, বিচারপতি আনোয়ারুল হকের সবচেয়ে বড় গুণ ছিল তিনি ছোট বড় সবাইকে অত্যন্ত সম্মান দিয়ে কথা বলতেন। যা অনেকের মধ্যে থাকে না।

রায়ের মধ্যে বিচারপতি আনোয়ারুল হক প্রজ্ঞার ছাপ রেখেছেন মন্তব্য করে তিনি বলেন, বিচারকরা কারো পক্ষে না। আইনের আলোকে ঘটনার আলোকে সিন্ধান্ত নিতে হয় তাদের। বিচারপতি আনোরুল হক তাই করেছেন। খুব সময়ের মধ্যে সুপ্রিম কোর্টের তিনজন সিটিং জজ মারা যাওয়ায় বিচার বিভাগের ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

স্মরণসভার আহবায়ক মোল্লা আবু কাওছারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী, বিচারপতি ওবায়দুল হাসান শাহীন, বিচারপতি এ এন এম বসির উল্লাহ, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ন, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, বাংলাদেশ আইন সমিতির সাবেক সেক্রেটারি শেখ আলী আহমেদ খোকন প্রমুখ।

গত ১৩ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মারা যান বিচারপতি আনোয়ারুল হক। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর বিচারপতি আনোয়ারুল হককে চেয়ারম্যান হিসেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দায়িত্ব দেয়া হয়। ওইদিন ট্রাইব্যুনাল-১ পুনর্গঠন করে এবং ট্রাইব্যুনাল- ২ নিষ্ক্রিয় করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :