‘গবেষণায় ভালো করলে স্বাস্থ্যসেবায় আমূল পরিবর্তন আসবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ২২:৫৯ | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২৪, ২১:৪৮

শিক্ষা-গবেষণায় নিজেদের সেরাটা দিতে পারলে দেশের স্বাস্থ্য সেবা আমূল পরিবর্তন সম্ভব বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবনিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা আমাকে একটা আশা-আকাঙ্ক্ষা থেকেই দায়িত্ব দিয়েছেন, আমি আমার সর্বোচ্চটা দিয়েই দায়িত্ব পালনের চেষ্টা করবো। গবেষণায় যদি আমরা এগিয়ে যেতে পারি, তাহলে দেশের স্বাস্থ্যসেবারও এগিয়ে যাবে।’

শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আতিকুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী আমাকে চিকিৎসা শিক্ষার পাশাপাশি গবেষণাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছেন, আমারও প্রত্যাশা শিক্ষা-গবেষণায় আমরা আরও ভালো কিছু করবো। গবেষণায় আমাদের বরাদ্দ কিছুটা বেড়েছে, আমি চেষ্টা করবো যেন বরাদ্দটা আরও বেশি বাড়াতে। গবেষণা ছাড়া কোনো দেশের স্বাস্থ্যসেবা উন্নতি করতে পারে না।’

বিএসএমএমইউ উপ-উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হলো জাতির পিতার নামে প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। আমরা এই প্রতিষ্ঠানটিকে বিশ্বের বুকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে চাই, যাতে করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। আর সে লক্ষ্য পূরণে আমাদেরকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যেতে হবে।’

শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. একেএম খুরশিদুল আলম, হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, সাবেক প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিজয় কুমার পাল, বিএসএমএমইউ স্বাচিপের সদস্য সচিব ডা. মো. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো, সহযোগী অধ্যাপক ডা. হাসান শাহরিয়ার আহমেদসহ আরও অনেকে।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন তিনি। পরে জাতির পিতাসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বোন শেখ রেহানার দীর্ঘায়ু কামনা এবং দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মোনাজাত করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ কমপ্লেক্সের বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইতে (মন্তব্য খাতা) জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এরপর তিনি টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদি পৈতৃক বাড়ি ও বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত স্থান সমূহ পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/টিআই/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এসএসসির ফল দেখার পদ্ধতি জানাল শিক্ষাবোর্ড

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

এই বিভাগের সব খবর

শিরোনাম :