সুন্দরবনের আগুন পুরোপুরি নিভেছে: পরিবেশ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ২১:০৯

সুন্দরবনে লাগা আগুন পুরোপুরি নিভেছে বলে জানিয়েছে বন, পরিবশে ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে মন্ত্রণালয়।

পরিবেশ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃষ্টিপাতের ফলে আগুন লাগার জায়গা ভিজেছে; কোথাও কোথাও জমেছে পানি। প্রতি ঘণ্টায় ড্রোনের মাধ্যমে মনিটরিংসহ হেঁটেও কোনো আগুন লাগার আলামত পায়নি দায়িত্বরত একাধিক সদস্য। ফলে সার্বিক অবস্থা পর্যালোচনায় সুন্দরবনের আমরবুনিয়া ক্যাম্পের আওতাধীন বনাঞ্চলের আগুন নিভে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

মন্ত্রণালয় জানায়, সুন্দরবনের আগুন পুরোপুরি নিভে গেছে বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে। তিনি জানিয়েছেন— আগুন যেসব স্থানে ছিল সেখানে সোমবার বিকাল সাড়ে ৫টা থেকে বৃষ্টি শুরু হয়। পরে মঙ্গলবার সকাল থেকে বন বিভাগ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন লাগার স্থান ড্রোনের মাধ্যমে আবার মনিটরিং করা শুরু করে। সকাল থেকে প্রতি ঘণ্টায় ঘণ্টায় ড্রোনের মাধ্যমে মনিটরিং করা হলেও বনভূমির কোথাও কোনো আগুনের আলামত পাওয়া যায়নি। পাশাপাশি বনের ভেতরে হেঁটে একাধিক টিম ঘটনাস্থলে পরিদর্শন করেও কোথাও কোনো আগুনের আলামত পাননি।

পরিদর্শন দেখা যায়, আগুন লাগার স্থানে বৃষ্টিপাতের ফলে ভূমি ও গাছাপালা যথেষ্ট পরিমাণে ভিজেছে। কোথাও কোথাও পানি জমে রয়েছে। সার্বিক অবস্থা পর্যালোচনায় সুন্দরবনের আমরবুনিয়া ক্যাম্পের আওতাধীন বনাঞ্চলের আগুন নিভে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে সুন্দরবনে অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি মিহির কুমার দো জানিয়েছেন, ‘অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে বনসম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণ ও পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ প্রণয়নের কাজ অচিরেই শুরু করা হবে।’

(ঢাকাটাইমস/০৭মে/টিএ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

‘স্বাস্থ্যসেবায় দরিদ্র জনসংখ্যার চাহিদা পূরণে সরকারের বরাদ্দ অপর্যাপ্ত’

মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

মেট্রোরেল থেকে ভ্যাট আদায়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে সরকারের কাছে অনুরোধ

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে ৪৫৭ প্লাটুন বিজিবি

কিরগিজস্তানে বাংলাদেশি ছাত্র খুব জখম হয়েছে এমন খবর নেই: পররাষ্ট্রমন্ত্রী

শিল্প খাত পরিবেশবান্ধব করতে হবে: প্রধানমন্ত্রী

মেট্রোরেলে ভ্যাট আরোপ রং ডিসিশন: ওবায়দুল কাদের

উপজেলা নির্বাচন: রাত ১২টা থেকে ১৫৭ উপজেলায় যান চলাচলে নিষেধাজ্ঞা

কিরগিজস্তানে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফেরানোর উদ্যোগ

মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

এই বিভাগের সব খবর

শিরোনাম :