জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র নস্যাতের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৯:৩৫ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১৯:১৯

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং অন্যান্য শীর্ষ সামরিক ও রাজনৈতিক ব্যক্তিত্বদের হত্যার একটি রাশিয়ান ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এসবিইউ। এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত রাশিয়ার নিয়োগকৃত দুই এজেন্টকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানিয়েছে এসবিইউ।

মঙ্গলবার এসবিইউর এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট জেলেনস্কিসহ ইউক্রেনের শীর্ষ কর্মকর্তাদের সুরক্ষায় নিয়োজিত স্টেট গার্ডের দুই কর্নেলকে আটক করা হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের আগে রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) তাদের পরিকল্পনা বাস্তায়নে নিয়োগ দিয়েছিল বলে সন্দেহ করা হয়েছে।

এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেছেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

টেলিগ্রাম চ্যানেলে এক পোস্টে এসবিইউ আরও দাবি করেছে, রাশিয়ার নিযুক্ত এজেন্ট প্রেসিডেন্ট জেলেনস্কিকে লক্ষ্য করে পরিকল্পিত রকেট হামলা চালানোর আগে একটি সেফ হাউসে চলে গিয়েছিলেন। প্রেসিডেন্টকে নিশানা বানাতে ব্যবহৃত ড্রোনের সব আলামত ধ্বংস করতে রাশিয়া আরেকটি ক্ষেপণাস্ত্র ব্যবহারের পরিকল্পনা করেছিল।

এদিকে ইউক্রেনের এ অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, জেলেনস্কিকে হত্যা করার জন্য রাশিয়ার প্রচেষ্টার ইউক্রেনের দাবি নতুন নয়। গত বছর জেলেনস্কি দাবি করেছিলেন, ২০২২ সালে তাকে হত্যার কমপক্ষে ১০টি প্রচেষ্টা করা হয়েছে।

এছাড়াও, পোল্যান্ডের প্রসিকিউটররা গত মাসে বলেছিলেন, জেলেনস্কিকে হত্যার একটি কথিত চক্রান্তে রুশ গোয়েন্দা সংস্থার পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে একজন পোলিশ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল।

উল্লেখ্য, নিরাপত্তার কারণে জেলেনস্কির গতিবিধি গোপন রাখা হয় এবং তিনি চলে যাওয়ার পরই সারাদেশে তার সফরের কথা প্রকাশ্যে ঘোষণা করা হয়।

সূত্র: এপি

(ঢাকাটাইমস/০৭মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :