ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২৪, ২৩:৪৩

ভারতের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট হয়েছে ৮৮ আসনে। শুক্রবার ৮৯ আসনে ভোট হওয়ার কথা থাকলেও একটি আসনে প্রার্থী মারা যাওয়ায় ভোট স্থগিত করা হয়েছে।

নরেন্দ্র মোদির মুসলিম বিদ্বেষি বক্তব্য নিয়ে দেশজুড়ে তোলপাড় চলছে। ধর্মীয় মেরুকরণ করেও ভোটারদের টানতে পারছে না মোদির বিজেপি। বিজেপির ট্রামকার্ড হিন্দু ভোটারও এবার কেন্দ্রমুখী হচ্ছেন না। দিনভর ভোটগ্রহণে শেষে দেখা গেছে দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোটের হার প্রথম ধাপের চেয়েও কম।

এর আগেও প্রথম দফায় ভোটের হার বেশি ছিল না। মোট ভোট পড়েছিল ৬৩ শতাংশ। দ্বিতীয় দফায় যাতে বেশি মানুষ ভোট দিতে আসেন, সে জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভোটারদের প্রতি আবেদন জানিয়েছেন। সেই সঙ্গে সক্রিয় ভূমিকা নেয় নির্বাচন কমিশন। কিন্তু এদিন বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার ছিল ৫০-৬০ শতাংশের মতো।

প্রথম দফার মতোই বিজেপি শাসিত রাজ্য মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশে দ্বিতীয় দফায়ও আশানুরূপ ভোট পড়েনি। এই চার রাজ্যে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৫২ থেকে ৫৪ শতাংশ। কর্ণাটক ও কেরালায় ভোট পড়েছে ৬৪ শতাংশের মতো। যদিও মরুরাজ্য রাজস্থানে ওই সময় পর্যন্ত ভোটের হার ৬০ শতাংশেরও কম। তবে মমতার পশ্চিমবঙ্গে ভোট কিছুটা বেশি পড়েছে। প্রায় ৭২ শতাংশ ভোট পড়েছে এই রাজ্যে। এছাড়া আসামে ৭১ শতাংশের কিছু কম ভোট পড়েছে। সবচেয়ে বেশি ভোট পড়েছে মণিপুর ও ত্রিপুরায়, ৭৬ শতাংশ। ছত্তিশগড়ে ভোট পড়েছে ৭২ শতাংশ। জম্মু-কাশ্মীরের জম্মু কেন্দ্রে বেলা ৩টা পর্যন্ত ভোটের হার ছিল ৬৭ শতাংশের বেশি।

শুক্রবার কেরালার ২০ আসনে ভোট হয়। এই রাজ্য থেকেই লড়ছেন কংগ্রেসের রাহুল গান্ধী, শশী থারুর, কে সি বেনুগোপাল। বিজেপি আজ পর্যন্ত এই রাজ্যে একটি আসনও জেতেনি। এবার তারা দুজন হেভিওয়েট প্রার্থী দিয়েছে। দুই কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ও ভি মুরলীধরন। রাহুলের বিপক্ষে তারা দাড় করিয়েছে দলের রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনকে।

কেরালায় যারাই জিতুক, তাতে ‘ইন্ডিয়া’ জোটের পাল্লাই ভারী হবে। এই রাজ্যের অন্যতম আকর্ষণ বিজেপি একটি আসনও জিততে পারে কি না। একই রকম আকর্ষণ কর্ণাটকে। গতবারের ভোটে এই রাজ্যের ২৮টি আসনের মধ্যে বিজেপি ২৫টি জিতেছিল। আজ ওই রাজ্যে ভোট হলো ১৪ আসনে। দেখার এটাই যে রাজ্যে ক্ষমতাসীন কংগ্রেস কয়টা আসন পায় এবং বিজেপির সঙ্গে হাত মিলিয়ে জেডিএস কোথায় দাঁড়ায়।

রাজস্থানে প্রথম দফায় ভোট হয়েছিল ১২ আসনে। আজ ভোট হয়েছে বাকি ১৩ আসনে। ২০১৪ ও ২০১৯ দুবারই বিজেপি ২৫ আসনেই বিপুল ভোটে জিতেছিল। এবার কংগ্রেস অন্তত ৯টি আসনে বিজেপির সঙ্গে ভালোই লড়াই করবে বলে ধারণা। এসব আসনের মধ্যে রয়েছে লোকসভার স্পিকার ওম বিড়লার কোটা, কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের যোধপুর। বারমের, দউসা, সিকার, ঝুনঝুনু, নাগৌর ও চুরুতেও বিজেপি এবার ওয়াক ওভার পাবে না বলে মনে করা হচ্ছে। এই রাজ্যের সাবেক কংগ্রেস মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ছেলে বৈভব এবার কংগ্রেসের প্রার্থী।

উত্তর প্রদেশ ও মহারাষ্ট্র রাজ্যে আজ ৮টি করে আসনে ভোট হয়েছে। আগেরবারের মতো এবারও ভোটের হার ভালো নয়। বিকেল ৫টা পর্যন্ত মহারাষ্ট্রে ভোট পড়েছে সাড়ে ৫৩ শতাংশ, উত্তর প্রদেশে সাড়ে ৫২।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ১১ রাজ্যের ৯৩ আসনে ভোটগ্রহণ চলছে

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ হামাসের, তবে ‘বল ইসরায়েলের কোর্টে’

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :