একটিমাত্র মশলা রোজ খেলেই কমবে ভুঁড়ির বহর, সঙ্গে ওজনও

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ০৮:১৪

বৈশাখের এই তীব্র গরমে রোজ রোজ কঠিন ব্যায়াম করে ঘাম ঝরানো বেশ ক্লান্তিকর! না করলে আবার যদি ভুঁড়ি না কমে! এই ভয়ও থাকে। ভুঁড়ির মেদ কমাতে নানা উপায় অনেকেই চেষ্টা করেন, তবে ঘরোয়া পদ্ধতিও এক্ষেত্রে দারুন লাভজনক।

রান্নাঘরে থাকা মেথির কৌটোতে লুকিয়ে রয়েছে মেদ আর ওজন ঝরানোর সেই গোপন রহস্য! তাই আর দেরি না করে কীভাবে মেথি খেলে মেদ ঝরে ওজন কমবে জেনে নিন।

মেথির গুণ

মেথির রয়েছে নানা পুষ্টিগুণ। এতে রয়েছে ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাগনেশিয়াম। এছাড়া রয়েছে ভিটামিন। বলা হয়, মেথি হজমের ক্ষেত্রেও সাহায্য করে। এছাড়া কোলেস্টেরল কমে যায় মেথির জেরে। এই মেথিই আবার রকেট গতিতে ঝরিয়ে দিতে পারে মেদ।

দেখে নেওয়া যাক, মেদ ঝরানোর অস্ত্র হিসাবে মেথি কী কী উপায়ে খাওয়া যেতে পারে।

অঙ্কুরিত মেথি

নানা পুষ্টিগুণে সমৃদ্ধ মেথি হজমের পক্ষে দারুন উপকারী। একটি পাত্রে মেথি নিয়ে ঢেকে রাখুন ভেজা কাপড়ে। গরমের দিনে মাঝে মাঝে কাপড়ে পানি দিন। লক্ষ্য রাখুন তা পচে না যায়। তিন দিন পর মেথি থেকে অঙ্কুর বের হবে। এই অঙ্কুরিত মেথি ওজন কমাতে দারুন উপকারী।

মেথি গুঁড়া

উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড রয়েছে মেথিতে। তার ফলে দ্রুত ওজন কমে। বাড়িতেই মেথি গুঁড়িয়ে নিতে পারেন। তবে তার আগে তা শুকনো খোলায় ভেজে নিতে হবে। সকালে খালি পেটে ঈষদুষ্ণ গরম পানিতে লেবুর রস, মেথি গুঁড়া, মধু মিশিয়ে খেতে পারেন। তাহলে ভুঁড়ি নিয়ে বেশিদিন চিন্তা করতে হবে না!

মেথি হলুদ

বলা হচ্ছে, মেথি গুঁড়া আর হলুদ কোনো রান্নায় সিজনিংয়ের জন্য দিতে পারেন। তাতে লাভ কম হয় না। এটা ওজন কমানো ছাড়াও ব্লাড সুগার কমাতে, হজমশক্তি বৃদ্দি করতে সাহায্য করে।

মেথি জল

অনেক সময়ই পেট খারাপ কিংবা হজমের গোলমাল হলে মেথি দুই তিন দানা মুখে ফেলে খানিকটা পানি মুখে নিয়ে পরে দানা নরম হলে তা কামড়ে খাওয়ার উপদেশ দেন অনেকে। তবে মেথি জলের উপকার আরও বেশি।

রান্না ঘরের এই মশলা সারারাত পানিতে ভিজিয়ে সকালে খেতে পারেন ওজন কমাতে। মেথির জলে খিদে কমে যায়। ফলে ওজন ঝরাতে সাহায্য করে। এছাড়া এটি পেট ঠান্ডা করে।

মেথি দারুচিনি

মেথির গুঁড়ার সঙ্গে যোগ করে নিন দারুচিনির গুঁড়া। তা কিছু কিছু খাবারে দিতে পারেন। কোনো হারবাল চা, ওট মিল বা গরম পানিতে মিশিয়ে এটি খেতে পারেন। ধীরে ধীরে এভাবে চেষ্টা করতে পারেন ভুঁড়ি কমাতে।

(ঢাকাটাইমস/০৭মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :