সিঙ্গাপুর ফেরত দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৯:১০ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:৩২

রাজধানীর সবুজবাগ থানা এলাকা থেকে জঙ্গিবাদী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে বিদেশ ফেরত দুই জেএমবি সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা হলেন মো. দৌলত জামান ওরফে মোয়াজ আল বাঙ্গালী (৩৫) ও মো. সোহেল হাওলাদার ওরফে বেলাল হাফসী আল বাঙ্গালী (২৭)।

শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তাদের গ্রেপ্তার করা হলেও র‌্যাব নিশ্চিত করেছে রবিবার বিকালে।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে দুইটি পাসপোর্ট, নয়টি উগ্রবাদী বই, চারটি মোবাইল ফোন এবং সাতটি মেমোরি কার্ড উদ্ধার করা হয়।

র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে বেশকিছু সন্দেহভাজন দেশি ও প্রবাসী উগ্রপন্থী ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ সদস্য র‌্যাবের গোয়েন্দা নজরদারির মধ্যে ছিল। র‌্যাব তাদের নিজস্ব গোয়েন্দা কার্যক্রমের মাধ্যমে জানতে পারে যে, ২০১৫ সাল থেকে মিজানুর রহমান নামে এক ব্যক্তি সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের গোপনে দাওয়াতি কার্যক্রমের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে আসছিলেন। মূলত কর্মী সংগ্রহ ও অর্থ সংগ্রহের মাধ্যমে বাংলাদেশে জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনা করাই ছিল তার মূল উদ্দেশ্য।

র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাব জানতে পারে যে, মিজানুর রহমানের মাধ্যমে উদ্বুদ্ধ কিছু উগ্রবাদী সদস্য ইতিমধ্যে বাংলাদেশে ফেরত এসেছে এবং গোপনে সংগঠিত হচ্ছে। বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনায় এনে র‌্যাবের গোয়েন্দা দল ব্যাপক অনুসন্ধান ও কার্যক্রম শুরু করে। এরই পরিপ্রেক্ষিতে র‌্যাব-৩ শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সবুজবাগ থানার পূর্ব রাজারবাগ এলাকায় অভিযান পরিচালনা করে জঙ্গিবাদী গোপন বৈঠকের সময় দৌলত জামান ওরফে মোয়াজ আল বাঙ্গালী এবং সোহেল হাওলাদার ওরফে বেলাল হাফসী আল বাঙ্গালীকে গ্রেপ্তার করে।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আসামি দৌলত জামান ২০০৪ সাল থেকে এবং আসামি সোহেল ২০০৯ সাল থেকে সিঙ্গাপুর প্রবাসী। সিংঙ্গাপুরে নির্মাণ শ্রমিক হিসেবে কর্মরত থাকাকালীলে ২০১৫ সালে মিজানুর রহমানের মাধ্যমে তারা জেএমবির মতাদর্শে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। পরবর্তী সময়ে বাংলাদেশে জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ২০১৬ সালে মিজানুর রহমানের নেতৃত্বে প্রবাসী আটজন সদস্য সিঙ্গাপুরে চারটি গোপন বৈঠকে মিলিত হন। এ বৈঠকে তারা সিদ্ধান্ত গ্রহণ করেন যে, বাংলাদেশে ফিরে জঙ্গিবাদ কার্যক্রম শুরু করবেন। তাদের প্রাথমিক টার্গেট হবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিচারক, নাস্তিক, পীরগোষ্ঠী। সে লক্ষ্যে ২৫ মার্চ ২০১৬ তারা মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশে জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনার জন্য সিংঙ্গাপুরে ওয়াটার ফ্রন্ট পার্ক জিকেসিতে বাইয়াত (শপথ) গ্রহণ করেন।

এ সময় স্বঘোষিত জঙ্গি নেতা মিজানুর রহমান আসামি দৌলত জামান মোয়াজ আল বাঙ্গালীকে বাংলাদেশে উগ্রবাদী কার্যক্রমের পরিকল্পনা কাউন্সিলর হিসেবে এবং মো. সোহেল হাওলাদার বেলাল হাফসী আল বাঙ্গালীকে মোহাজির (ফাইটার) হিসেবে মনোনীত করেন। বাংলাদেশে ফিরে জঙ্গিবাদ কার্যক্রম পরিচালনার জন্য তারা মিজানুর রহমানকে নিয়মিত মাসিক চাঁদা দিতে থাকেন।

র‌্যাব জানায়, জিজ্ঞাসাবাদে তারা জানান, ২০১৬ সালের এপ্রিল মাসে সিঙ্গাপুরে জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনার জন্য সিঙ্গাপুর পুলিশ জঙ্গি নেতা মিজানুর রহমানকে গ্রেপ্তার করে। বর্তমানে তিনি সিঙ্গাপুরের কারাগারে রয়েছেন। এ সময়ে সিঙ্গাপুর পুলিশ আসামি দৌলত জামান এবং সোহেল মিয়াকে গ্রেপ্তার করে। সিঙ্গাপুর জেল থেকে মুক্ত হয়ে তারা গত চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাংলাদেশে আসে। পরবর্তী সময়ে তারা আত্মগোপনে চলে যান এবং পুনরায় জঙ্গিবাদী কার্যক্রমে সংগঠিত হওয়ার জন্য বিভিন্ন স্থানে গোপন বৈঠকে মিলিত হচ্ছিলেন বলে স্বীকার করেন।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :