বৃষ্টির ভোগান্তি থাকতে পারে সোমবারও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১২:৩৯

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে সারাদেশে শনিবার থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। রবিবার সকালের দিকেও ঝরেছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দিনভর সারাদেশে বৃষ্টি হবে। সোমবারও এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

তবে দেশের বন্দর ও কক্সবাজার উপকূলের ৩ নম্বর সতর্ক সংকেত দুপুরের পর তুলে দেয়া হতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।

রবিবার সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে একথা বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি উপকূলে এসে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। গতকাল শনিবার রাত নয়টার দিকে এটি লঘুচাপে পরিণত হয়। তবে এর প্রভাবে আজ রবিবার সারাদেশে সারাদিন বৃষ্টি হবে।

শনিবার সকাল ছয়টা থেকে রবিবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চাঁদপুরে, ৬২ মিলিমিটার। একই সময়ে রাজধানী ঢাকায় বৃষ্টির মাত্রা ছিল ১৫ মিলিমিটার।

অধিদপ্তর বলছে, ডিসেম্বর শুরু হলে হিমালয় পর্বতমালা হয়ে শীতের বাতাস দেশের উত্তরাঞ্চলে চলে আসে। পঞ্চগড়, ঠাকুরগাঁও হয়ে শীত ছড়িয়ে পড়ে সারা দেশে। ঋতুচক্রের নিয়মে এটাই প্রতিবছর ঘটে। কিন্তু এ বছর শীতের ওই বাতাস ঠেকিয়ে দিচ্ছে বঙ্গোপসাগর। তিন দিন আগে সেখানে সৃষ্ট গভীর নিম্নচাপটি শীতের ওই বাতাস তো আটকে দিচ্ছেই, সেই সঙ্গে সারা দেশে বৃষ্টি ঝরাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস হচ্ছে, আজ এবং আগামীকাল সোমবারও এই বৃষ্টি চলবে। আজ দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা আছে।

বলা হচ্ছে, দেশের উপকূলীয় এলাকাগুলোয় বৃষ্টি ও ঝড়ো হাওয়ার দুর্ভোগ ছিল আরও বেশি। সেন্টমার্টিন দ্বীপে প্রায় ৬০০ পর্যটক আটকা পড়েছেন। টেকনাফ থেকে সেন্টমার্টিন পর্যন্ত সবধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে টেকনাফেও সেন্ট মার্টিনের প্রায় ৩৫০ বাসিন্দা আটকা পড়েছেন। একই অবস্থা রয়েছে কক্সবাজার ও কুয়াকাটা এলাকায়ও। পর্যটকেরা বাইরে বের হতে পারেননি।

বৃষ্টিতে রাজধানীবাসীর ভোগান্তির অন্ত নেই। রাজধানীর পথ-অলিগলি কাদায় মাখামাখি অবস্থা। সপ্তাহের প্রথম কর্মদিবসে বৃষ্টির কারণে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে রাজধানীবাসীকে।

এদিকে বৃষ্টির কারণে রাজধানীর অনেক সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। সপ্তাহের প্রথম কর্মদিবসে স্বাভাবিকভাবেই সড়কে যানবাহনের সংখ্যা বেড়ে যায়। এরমধ্যে সকাল থেকে বৃষ্টি হওয়ায় যানজটের কারণে মানুষের দুর্ভোগ বেড়েছে।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

তাপমাত্রার মতোই বেড়েছে সবজি ও মাছ-মাংসের দাম

১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ, দুই জেলায় অতি তীব্র

বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :