দুর্নীতির সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে হুমকি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৭, ২১:৪৯

টিকাদান কর্মসূচির দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক (টঙ্গী) ইফতেখার রায়হানকে হুমকি দিয়েছেন আইনজীবী পরিচয়ে এক ব্যক্তি। বৃহস্পতিবার দুপুরে ওই প্রতিবেদকের মুঠোফোনে এ হুমকি দেওয়া হয়। এ ঘটনায় শুক্রবার টঙ্গী থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন ওই সাংবাদিক।

গত ১৩ ডিসেম্বর ঢাকাটাইমসে ‘বিনামূল্যের টিকাদান কর্মসূচিতেও দুর্নীতি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়, যেটি তৈরি করেছেন ইফতেখান রায়হান। পরদিন ১৪ ডিসেম্বর দুপুরে রবি নম্বর থেকে একটি ফোন কল আসে তার ব্যক্তিগত মোবাইল ফোনে। আরাফাত নামের এক ব্যক্তি নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে কেন টিকাদান কর্মসূচির দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে জানতে চেয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন এবং ইফতেখারকে দেখে নেয়ার হুমকি দেন।

ইফতেখার বলেন, ‘ওই ব্যক্তি আমার পরিবারের ঠিকানা জানতে চেয়ে বলেন, আপনি কীসের সাংবাদিক? কোথা থেকে সাংবাদিকতার কোর্স করেছেন? আপনি আমার সাথে দেখা করেন। আপনার ঠিকানা দেন, আপনি যেখানে আছেন সেখানেই আমি আসব। আপনার বাড়িঘর এবং গোষ্ঠীসহ আমি দেখে নেব।’

ইফতেখার জানান, কথিত ওই আইনজীবী নিজেকে নিকুঞ্জ আবাসিক এলাকার 'জান ই আলম স্কুল কমপ্লেক্সের’ প্রতিষ্ঠাতা সদস্য বলে দাবি করেন। এই স্কুলের পাশেই টিকাদান কেন্দ্রটি রয়েছে।

জান-ই- আলম স্কুল সংলগ্ন আরবান প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে ইপিআই কর্মসূচির আওতায় শূন্য থেকে দুই বছরের শিশুদের টিকা দেওয়া হয়। পাশাপাশি গর্ভবতীদের নানা টিকা, চিকিৎসা পরামর্শ ও পরিবার পরিকল্পনা সেবাও দেয়া হয় এখান থেকে। সম্পূর্ণ বিনামূল্যে এই টিকা এবং সেবা দেয়ার কথা থাকলেও এখানে টিকা দিতে ৫০ থেকে ২০০ টাকার নেয়া হয়।

‘প্রগতি সমাজকল্যাণ প্রতিষ্ঠান ও পরিবার পরিকল্পনা সংস্থা (PSKP & PPS)’ নামে একটি এনজিওকে এই টিকাদান কেন্দ্র চালানোর দায়িত্ব দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। টিকাদানে নিয়োজিত কর্মীরা জানান, তাদের এনজিও তহবিল না থাকায় তারা বেতন পাচ্ছেন না এবং এ কারণে সার্ভিস চার্জ হিসেবে টাকা নিয়ে থাকেন তারা। তবে এর জন্য কাউকে জোর জবরদস্তি করা হয় না বলে দাবি করেছেন ‘প্রগতি সমাজকল্যাণ প্রতিষ্ঠান ও পরিবার পরিকল্পনা সংস্থা’র নিকুঞ্জ শাখার স্বাস্থ্যকর্মী লিলি দেউড়ী। যদিও অভিভাবকদের তথ্য বলছে উল্টো।

ঢাকা উত্তর সিটি করপোরেশন জানিয়েছে সার্ভিস চার্জ বা অন্য কোনো নামেই টিকার বিনিময়ে টাকা আদায়ের সুযোগ নেই। কিন্তু এই সংবাদ প্রকাশের জেরেই সাংবাদিককে হুমকির মুখে পড়তে হয়েছে।

আরাফাত নামের ওই ব্যক্তির কাছ থেকে হুমকি পেয়ে টঙ্গী থানায় সাধারণ ডায়েরি করেছেন ইফতেখার রায়হান।

এ বিষয়ে জানতে চাইলে টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিরোজ তালুকদার বলেন, ‘সাংবাদিকইফতেখার রায়হান থানায় সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/আইআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

গণমাধ্যমকর্মী আইন নিয়ে অংশীজদের মতামত নেয়া শুরু হয়েছে: তথ্য প্রতিমন্ত্রী

ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

‘সাংবাদিক আর ইউটিউবার বা ব্লগারের বিভাজন’

চতুর্থ মেয়াদে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ

সাংবাদিক ফরিদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারে ক্র্যাবের আল্টিমেটাম

সাংবাদিক নির্যাতন বন্ধ ও সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নের দাবি

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নতুন সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

এই বিভাগের সব খবর

শিরোনাম :