‘উইকি লাভস মনুমেন্টসে’ বাংলাদেশের দুই ছবি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৬

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম)’ এর চূড়ান্ত বিজয়ী তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের দুটি ছবি।

চূড়ান্ত ফলাফল অনুযায়ী সেরা ১০টি ছবির মধ্যে বাংলাদেশের আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবি তৃতীয় এবং জুবায়ের বিন ইকবালের তোলা বায়তুল মোকাররমের আরেকটি ছবি সপ্তম হয়েছে।

চলতি বছর এ প্রতিযোগিতায় ৫৪টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২,৪৫,০০০ ছবি আপলোড করেছেন। প্রতিযোগিতায় তৃতীয় বিজয়ী ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি এবং সপ্তম বিজয়ী ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন।

১৪ ডিসেম্বের আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত এ ফলাফল প্রকাশিত হয়েছে। এ প্রতিযোগিতায় চলতি বছর দ্বিতীয়বারের মতো অংশ নিয়েছে বাংলাদেশ।

এবার প্রতিযোগিতায় বাংলাদেশ পর্বে ১১৯ জন অংশগ্রহণকারী প্রায় ৩০০০ হাজার ছবি আপলোড করেছেন। সেখান থেকে বিজয়ী সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়। এ বছর দুইজন বিদেশি বিচারকের সাথে বাংলাদেশ পর্বের বিচারকার্যে বিচারক হিসেবে ছিলেন রিফাত জামিল ইউসুফজাই।

আন্তর্জাতিকভাবে বিজয়ী সবগুলো ছবি দেখা যাবে www.wikilovesmonuments.org/the-winners-of-2017 এই ঠিকানায়।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :