প্রাথমিক শিক্ষা পদক পেলেন ফরিদপুরের ডিসি

বিশেষ প্রতিনিধি (এই সময়), ফরিদপুর
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৮, ২০:২৯

‘যদি তুমি এক বছরের পরিকল্পনা মতো ফল পেতে চাও- তবে শস্য রোপণ কর, যদি দশকের পরিকল্পনায় ফল পেতে চাও- তবে বৃক্ষরোপণ কর আর যদি সারাজীবনের জন্য পরিকল্পনা করে ফল পেতে চাও- তবে মানুষের জন্য সুশিক্ষার ব্যবস্থা কর।’ এটি দার্শনিক কুয়ানত্সুর মত।

বস্তুত এই সুশিক্ষা শব্দটির মধ্যেই সব প্রশ্ন ও উত্তর সন্নিবেশিত থাকছে। আমরা নৈতিক শিক্ষার কথাই বলি বা মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষার কথাই বলি সবকিছুর একটা সহজ মেলবন্ধন হবে সুশিক্ষা।

আর সেই সুশিক্ষা বিস্তারে ‘টিম ফরিদপুর’র অক্লান্ত পরিশ্রমের স্বীকৃতিস্বরূপ জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৭ রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছ থেকে গ্রহণ করলেন দেশসেরা জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া।

মঙ্গলবার বিকালে ঢাকার ওসমানী মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৮ উদ্বোধন ও পদক বিতরণ অনুষ্ঠানে তিনি এ পদক গ্রহণ করেন।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. সাবের হোসেন স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে জানানো হয়, জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৭ এর শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াকে দেশসেরা জেলা প্রশাসক (শিক্ষা পদক) মনোনীত করা হয়েছে। তারই প্রেক্ষিতে আজ ঢাকার ওসমানী মিলনায়তনে রাষ্ট্রপতির নিকট হতে পুরস্কার গ্রহণ করলেন তিনি। জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে এ বছর ১৯টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে।

এর আগে উম্মে সালমা তানজিয়া ২০১৭ সালে নাগরিক সেবায় দেশের সেরা জেলা প্রশাসক হিসেবে স্বীকৃতি পান।

ফরিপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সামছুল আলম জানান, শিক্ষা ক্ষেত্রে ফরিদপুর জেলা প্রশাসনের বিশেষ অবদানের জন্য জেলা প্রশাসককে এই সম্মাননা দেয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের আধুনিক ও নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য ছাত্র-শিক্ষক-অভিভাবকদের সমন্বয়ে নানামুখী কর্মসূচি গ্রহণ করেন তিনি। প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ফ্রি স্কুল সাইট টেস্টি প্রোগ্রাম চালু করে বাচ্চাদের প্রয়োজনীয় চক্ষুসেবা ও সুবিধাবঞ্চিতদের মাঝে চশমা বিতরণ করেন তিনি। শিশুদের জন্য চালু করেছেন মিডডে মিল। ৩৫০টির অধিক স্কুল ও কলেজে মাল্টিমিডিয়া ক্লাস রুম প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রেখেছেন এই জেলা প্রশাসক।

তিনি আরো বলেন, ফরিদপুরে যোগদানের পর প্রশাসনকে জনবান্ধব করার লক্ষ্যে নানামুখী কর্মসূচি গ্রহণ করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। নানা ধরনের জনসেবামূলক কর্মসূচি চালু ও সেবার মান উন্নয়নসহ সকল ক্ষেত্রে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেন। শিক্ষাক্ষেত্রে তার অবদানে আসে ব্যাপক পরিবর্তন। শিক্ষার্থী ও শিক্ষকের সম্পর্কের উন্নয়নসহ নৈতিকতা, পঠন ও লেখাপড়ার সাবলিল পরিবেশ ফিরিয়ে আনতে ব্যাপক কাজ করেন তিনি। প্রত্যন্ত এলাকার প্রাথমিক বিদ্যালয়ে হাজির হয়ে তিনি বাচ্চাদের ক্লাস নেন। এমনকি মা, শিক্ষক, জনপ্রতিনিধিদের নিয়ে সুশিক্ষার সুফল সম্পর্কে প্রশিক্ষণ ও মতবিনিময় করেন। তার ফলস্বরূপ জেলার অনেক এলাকায়ই এখন ছোট ছোট ছেলে-মেয়েদের মধ্যে নৈতিক শিক্ষার সুবাতাস বইছে। তারা বড়দের দেখলে সালাম দিচ্ছে, নিজের কাজ নিজে করার চেষ্টা করছে, দুর্বলকে সাহায্য করছে। শুধু তাই নয়, জেলা প্রশাসন হতে বিনামূল্যে প্রদানকৃত ‘নৈতিক রোজনামচায়’ তা লিপিবদ্ধ করে রাখছে শিক্ষার্থীরা।

এ বিষয়ে জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, এধরনের উদ্যোগ বাস্তবায়ন করা একার পক্ষে কখনই সম্ভব নয়। এর জন্য প্রয়োজন একটা ভাল টিম এবং টিমওয়ার্ক। আর আমি মনেপ্রাণে বিশ্বাস করি, টিম ফরিদপুর দেশ সেরা টিম। এ জেলার সকল মানুষ অসাধারণ। আর এই সকল মানুষের চেষ্টা সহযোগিতা এবং জনপ্রতিনিধি, সাংবাদিক, প্রাথমিক শিক্ষা দপ্তর, শিক্ষক, ডাক্তার, সাংস্কৃতিক কর্মী, এনজিওসহ সকলের অকুন্ঠ সমর্থনই আমাদের এই স্বীকৃতি এনে দিয়েছে।

জেলা প্রশাসক বলেন, বর্তমান জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট নৈতিক এবং মানবিক শিক্ষার বিষয়টি নিয়ে আমাদের আরেকবার ভাবতে বাধ্য করেছে। শুধু শিক্ষা নয়, চাই সুশিক্ষা। যে শিক্ষা একজন শিক্ষার্থীর নৈতিক মানদণ্ডকে উন্নত করার পাশাপাশি তার ভেতরকার মানবিক মূল্যবোধকে জাগ্রত রাখবে। শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অভিভাবক সবাইকে খেয়াল রাখতে হবে যাতে করে ক্লাসের শিক্ষা শিক্ষার্থীর সুপ্ত প্রতিভার বিকাশ ও সৃজনশীল চিন্তার প্রসার ঘটাতে পারে। শিক্ষার্থীদের সৃজনশীলতা বা স্বাভাবিক চিন্তা-চেতনা বাধাগ্রস্ত হয়- এমন কিছু করা যাবে না। মনে রাখতে হবে, জীবনের শুরুতে চিন্তা-চেতনার স্বাভাবিক ধারা বাধাগ্রস্ত হলে তা থেকে বৈপরীত্য জন্ম নেয়। এ ধরনের পন্থা কখনো আদর্শিক নয়, বরং সাংঘর্ষিক। সুতরাং সন্তানের কোমল চিন্তা-চেতনাকে লালন করতে হবে এবং এর বিকাশে আমাদের ভূমিকা হবে সার্বক্ষণিক সহায়ক।

তিনি আরো বলেন, এসডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে সফলতা অর্জন করবে।

জেলা প্রশাসক বলেন, এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। আর টেকসই উন্নয়নের জন্য পরবর্তী প্রজন্মকে মাদক, জঙ্গি, সন্ত্রাস, ঘুষ, দুর্নীতি থেকে বিরত রাখতে নৈতিক শিক্ষার বিকল্প নেই। আর একটি সুশিক্ষিত জাতি গঠনে সরকার গৃহিত বিভিন্ন কর্মসূচি আমরা আন্তরিকতার সাথে বাস্তবায়ন করার লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। বছরের শুরুতে বিনামূল্যে বই বিতরণ, নারী শিক্ষা বিকাশে নানা পদক্ষেপ গ্রহণসহ শিক্ষার হার শতভাগে উন্নীত করতে সরকার কাজ করে যাচ্ছে। আর তারই ধারাবাহিকতায় ফরিদপুর জেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারী তথা টিম ফরিদপুর এ কাজ করে যাচ্ছে। আর তাই এসডিজি বাস্তবায়নে সরকার ঘোষিত ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সফল করার লক্ষ্যে গুণগত জনসেবা ও জনবান্ধব প্রশাসন গড়ে তুলতে আমরা বধ্য পরিকর।

ফরিদপুর জেলার উন্নয়নের স্বার্থে কাজ করে যাবার প্রত্যয় ব্যক্ত করে জেলা প্রশাসক বলেন, ফরিদপুর জেলার ঐতিহ্যকে ধারণ করে বাংলাদেশের প্রথম সারির জেলায় রূপান্তরের চেষ্টা করছি। ইতোমধ্যে দেশের ‘পাট বলয়’ খ্যাত ফরিদপুরের পাটকে আমরা জেলা ব্রান্ডিং পণ্য হিসেবে ঘোষণা করেছি এবং জেলার পাট ও পাটজাত পণ্যকে বিশ্ব বাজারে সমাদৃত করার জন্য কাজ করে যাচ্ছি। আর যার কথা না বললেই নয়, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শামসুল আলম যে জেলার শিক্ষার মান উন্নয়নে রাত-দিন এক করে আমাকে সহযোগিতা করছেন। আর যার অকুন্ঠ সমর্থন, সার্বিক নির্দেশনা আর শিক্ষা নিয়ে তার বিশেষ গুরুত্ব আমাদের এ পথকে সুগম করেছে, আজ যে সফলতা এনে দিয়েছে তিনি হচ্ছেন- আধুনিক ফরিদপুরের রূপকার স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। এই কর্মবীর ও গুণী মানুষটির ফরিদপুরকে নিয়ে দেখা স্বপ্ন আমাদের কর্মস্পৃহা আরো বাড়িয়ে দিয়েছে।

প্রসঙ্গত, ‘সুশাসনে গড়ি সোনার বাংলা’-এই স্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনকে জনবান্ধব করার প্রত্যয়ে ২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে ১৭তম বিসিএস (প্রশাসন)-এর এই কর্মকর্তা উম্মে সালমা তানজিয়া তার কর্মস্থলে যোগ দেন। ২০১৭ সালে নাগরিক সেবায় দেশের সেরা জেলা প্রশাসক এবং একই বছর তিনি শিক্ষায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সেরা জেলা প্রশাসক হিসেবে স্বীকৃতি পান তিনি।

(ঢাকাটাইমস/৬মার্চ/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :