সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশ-ভারত একযোগে কাজ করবে

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৮, ১৮:২৯

সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশ ও ভারত হাতে হাত রেখে একযোগে কাজ করবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে দুই দেশের সেনারা যেভাবে কাঁধে কাঁধ রেখে যুদ্ধ করেছে, তেমনি সন্ত্রাস ও চরমপন্থি মোকাবিলায় দুই দেশ হাতে হাত রেখে কাজ করবে।

শনিবার বিকালে রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে সদ্য নির্মিত বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। রাজনাথ সিং বলেন, ‘আজ ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি উচ্চতায় পৌঁছেছে। আর এ সম্পর্কের বর্তমান অবস্থাকে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোনালী অধ্যায় বলে আখ্যায়িত করেছেন।

রাজনাথ সিং আরও বলেন, আমি খুশি যে, বাংলাদেশের নিরাপত্তা বাহিনীসমূহকে প্রশিক্ষণ দিতে আমাদের সহযোগিতামূলক কর্মসূচী ভালভাবে এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে আমরা বাংলাদেশের ৬৮১ জন পুলিশ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছি। বাংলাদেশ যদি চায়, আমরা আরও এব্যাপারে সাহায্য করতে পারলে খুশি হবো।

বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে ভারত সরকারের অর্থায়নে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনটি নির্মাণ করা হয়। এ সময় ভবনের অত্যাধুনিক আইটি সেন্টারেরও উদ্বোধন করা হয়। এসব উদ্বোধনের সময় বাংলাদেশের স্বরাষ্ট্র্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও উপস্থিত ছিলেন। দুই দেশের স্বরাষ্টমন্ত্রী এগুলো উদ্বোধন করেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাভেদ পাটোয়ারী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, রাজশাহীতে নিযুক্ত সহকারী ভারতীয় হাই কমিশনার অভিজিৎ চট্টোপ্যাধ্যায় প্রমূখ উপস্থিত ছিলেন।

মৈত্রী ভবন উদ্বোধনের পর দুই দেশের পুলিশের মধ্যে দ্বি-পক্ষীয় সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। এতে নিজ নিজ পক্ষে সই করেন বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমির অধ্যক্ষ নাজিবুর রহমান ও ভারতের হায়দরাবাদ প্যাটেল ন্যাশনাল পুলিশ অ্যাকাডেমির পরিচালক ডি রানি ডলি বর্মণ।

(ঢাকাটাইমস/১৪জুলাই/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :