কৃষিশুমারি: ১৭০ ফসলের সঙ্গে যুক্ত হচ্ছে মৎস্যখাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ২০:৫৯

কৃষিশুমারিতে প্রায় ১৭০টি ফসলের তথ্যসংগ্রহ করা হবে, যা আগে কখনো হয়নি। এবারই প্রথমবারের মতো শুমারিতে মৎস্যখাতের পূর্ণাঙ্গ তথ্যও সংগ্রহ করা হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সম্মেলনকক্ষে ‘কৃষিশুমারি-২০১৮’ বিষয়ক কর্মশালায় এ তথ্য জানানো হয়। আগামী বছরের এপ্রিলে দেশব্যাপী কৃষি খানাসহ সকল খানার কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) অবকাঠামোর তথ্য সংগ্রহ করতে যাচ্ছে বিবিএস। প্রাণিসম্পদ ও মৎস্য খানাগুলোর তালিকা তৈরি করে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর যৌথ উদ্যোগে কর্মশালায় পরিসংখ্যান ও তথ্যব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী প্রধান অতিথি ছিলেন।

সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী বলেন, ‘বাংলাদেশ সরকার, উন্নয়ন সহযোগী সংস্থা, এনজিও, গবেষণা সংস্থা, কৃষি বিষয়ক সংস্থা, ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পরিকল্পনা প্রণয়ন ও নীতি নির্ধারণে হালনাগাদ কৃষি বিষয়ক তথ্য-উপাত্তের প্রয়োজন হয়। এজন্য হালনাগাদ কৃষিবিষয়ক কাঠামো ও তথ্য-উপাত্ত প্রস্তুতের পদক্ষেপ হিসেবে বিবিএস ‘কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি-২০১৮’ প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, সরকারের নীতিনির্ধারণ ও উন্নয়ন পরিকল্পনা গ্রহণে এ তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা প্রধানত কৃষিশুমারির মাধ্যমেই পাওয়া যায়। এ শুমারির তথ্য সকলের জন্য দেয়া হোক। এ তথ্য থেকেই ব্যবসায়ীরা বুঝবেন, কোন কোন পণ্য উৎপাদন করতে হবে, কিসের চাহিদা বেশি, কাঁচামাল কোন পণ্যে বেশি পাওয়া যাবে। তথ্য না থাকলে পরিকল্পনা করা যায় না।

সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশ হিসেবে বিশ্বের দরবারে সুপ্রতিষ্ঠিত করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে এবং ‘ভিশন-২০২১’ কে লক্ষ্য হিসেবে সামনে রেখে বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের অঙ্গীকার ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্যব্যবস্থাপনা বিভাগের অধীন বিবিএস নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন বলেন, কৃষি অবকাঠামোর বর্তমান চিত্র তুলে ধরার পাশাপাশি সরকারের কৃষিক্ষেত্রে সঠিক পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কৃষিশুমারি পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এই কাযর্ক্রমে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) জাফর আহাম্মদ খান। তিনি বলেন, ‘কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি-২০১৮’ শীর্ষক প্রকল্পের আওতায় আগামী বছরের এপ্রিলে মাসে দেশব্যাপী কৃষি খানাসহ সকল খানার কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) অবকাঠামোর তথ্য সংগ্রহ করা হবে। এ কার্যক্রমের অংশ হিসেবে প্রথমে প্রস্তুতিমূলক জোনাল অপারেশন অনুষ্ঠিত হবে। জোনাল অপারেশনে দেশের সকল সাধারণ খানায় সংক্ষিপ্ত প্রশ্নপত্রের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। পরবর্তী পর্যায়ে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য খানার তালিকা তৈরি নির্বাচিত খানাগুলোর বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

জাফর আহাম্মদ খান বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সাধারণত ১২৬টি স্থায়ী ও অস্থায়ী ফসলের তথ্য সংগ্রহ করে আসছে। সরকারের কৃষিবান্ধব প্রকল্প ও কর্মসূচি গ্রহণের ফলে ফসলের বৈচিত্র্য ও পরিমাণ বেড়েছে। ফলে চলতি অর্থবছরে কৃষিশুমারিতে প্রায় ১৭০টি ফসলের তথ্য সংগ্রহ করা হবে। এর আগের শুমারিগুলোতে মৎস্যখাতের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করা হয়নি। এ বছর এই প্রথমবারের মতো শুমারিতে মৎস্যখাতের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করা হবে। তাছাড়া খাদ্য নিরাপত্তা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যও শুমারির মাধ্যমে সংগ্রহ করা হবে, যা সরকারের পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্যব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস ও মো. আবুয়াল হোসেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও)প্রতিনিধিসহ পরিসংখ্যান ও তথ্যব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কর্মকর্তা এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের কর্মকর্তারা কর্মশালায় অংশ নেন।

বিবিএস সারা দেশে শহর ও গ্রামে কৃষিশুমারি পরিচালনা করে আসছে। স্বাধীন বাংলাদেশে ১৯৭৭, ১৯৮৩-৮৪, ১৯৯৬ ও ২০০৮ সালে কৃষিশুমারি পরিচালনা করা হয়েছে। এটা দেশব্যাপী বৃহৎ আকারে পরিচালিত একটি পরিসংখ্যানিক কার্যক্রম। প্রতি দশ বছর অন্তর কৃষিশুমারি হয়।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/জেআর/এএসআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :