ফরিদপুরের চরভদ্রাসনে নদীভাঙন রোধে বড় প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ২৩:৩৫ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৮, ২৩:২৮

ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলা এলাকার নদীভাঙন রোধে বড় প্রকল্প হাতে নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ২৯২ কোটি ২৩ লাখ টাকা। প্রকল্পটি পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন করবে।

মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ প্রকল্পসহ ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, পদ্মা নদীর ডান তীরে অবস্থিত ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলাধীন চরহোসেনপুর, চরহাজীগঞ্জ বাজার, এমপিডাঙ্গী ও তৎসংলগ্ন এরাকা নদী ভাঙন করলিত। চরভদ্রাসন উপজেলা ফরিদপুর শহরের খুব কাছে অবস্থিত। আসা করি ‘ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলাধীন পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্প বাস্তবায়িত হলে এ এলাকার ভাঙন রোধ হবে।

এ সময় ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন এখানে এত নদী ভাঙন যে এলাকার নামই হয়ে গেছে ভাঙ্গা।

প্রকল্পের মূল উদ্দেশ্য সম্পর্কে পরিকল্পণামন্ত্রণালয় থেকে জানানো হয়, নদীর তীর সংরক্ষণের মাধ্যমে ভাঙন রোধ এবং বন্যার ক্ষতি থেকে স্থানীয় জনগণকে রক্ষা; ফরিদপুর শহর সন্নিকটস্থ সাইনবোর্ড বাজার হতে চরভদ্রাসন উপজেলার এমপিডাঙ্গী পর্যন্ত এলাকার সরকারি-বেসরকারি স্থাপনা এবং স্থাবর-অস্থাবর সম্পত্তি নদী ভাঙন থেকে রক্ষা; এবং নদী ড্রেডিং করে নদীর প্রবাহ স্বাভাবিক রাখা।

প্রকল্পের প্রধান কর‌্যক্রম সম্পর্কে জানানো হয় নদীর তীর সংরক্ষণ করা হবে ৩.৪০ কিলোমিটার; নদী ড্রেজিং করা হবে ১০.০০ কিলোমিটার (৯৬.২৫ লক্ষ ঘন মিটার)।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :