কিশোরগঞ্জে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা শুরু

কিশোরগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৫

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলায় সপ্তাহব্যাপী ১৯৯তম ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ফকির, দরবেশ ও ভক্তরা মেলায় আসতে শুরু করেছেন। 

হজরত শাহ জালাল (রহ.)-এর ৩৬০ আওয়ালিয়ার অন্যতম সফর সঙ্গী হজরত শাহ শামছুদ্দিন বুখারি (রহ.) বাংলা ১২২৫ সালে তিনজন সঙ্গী শাহ নাসির, শাহ কবীর ও শাহ কলন্দরকে নিয়ে কটিয়াদী উপজেলার কুরিখাই অঞ্চলে ইসলাম ধর্ম প্রচার শুরু করেন। তিনিই এ অঞ্চলের প্রথম ইসলাম ধর্মের প্রচারক। 

প্রতি বছর মাঘ মাসের শেষ মঙ্গলবার উপজেলার কুড়িখাইয়ে শাহ শামছুদ্দিন বুখারি (রহ.)-এর মাজারে সপ্তাহব্যাপী এ মেলা শুরু হয়। মেলা শুরুর আগের দিন সোমবার রাতে মূলত জিকির-আজগার ও মিলাদের মাধ্যমে শামছুদ্দিন বুখারি (রহ.) ওরস হয়। পরে এক কিলোমিটার এলাকাজুড়ে বসে মেলা। 

মেলায় কাঠের জিনিসপত্র, মিষ্টি, খেলনা, মিঠাই, মন্ডা, মুড়ি ও বিন্নি খৈ-এর বিরাট হাট বসে। এছাড়াও সাকার্স, পুতুল নাচ, নাগরদোলাসহ আয়োজন করা হয় বিভিন্ন বিনোদনের। মেলা উপলক্ষে এ অঞ্চলের জামাইদের বিশেষভাবে দাওয়াত দেয়া হয় এবং মেলার প্রধান আকর্ষণ মাছের হাট। 

স্থানীয়দের বিশ্বাস মতে, কুড়িখাই মেলায় বোয়াল মাছ খেলে সে বছরের জন্য শনির দশা থেকে মুক্তি লাভ করা যায়। মেলার বিশেষ আকর্ষণ শেষ দুই দিন বসে বউ মেলা। শুধুমাত্র এলাকার বিভিন্ন বয়সের মহিলারা মেলায় এসে কেনাকাটা করে থাকেন। দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় লক্ষাধিক লোকের আগমন ঘটে এ মেলায়। 

কটিয়াদী উপজেলা চেয়ারম্যান আব্দুল ওয়াহাব মো. আইন উদ্দিন জানান, এ মেলা এ অঞ্চলের গ্রাম বাংলার ঐতিহ্য। ফলে মেলাকে ঘিরে বাংলার যে লোক-ঐতিহ্য তা আরও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মেলার নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কটিয়াদী উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, হজরত শাহ শামছুদ্দিন বুখারি (রহ.)-এর ওরস উপলক্ষে কুড়িখাইয়ের মেলা ধর্মবর্ণ নির্বিশেষে এ অঞ্চলের লোকজনের মিলন মেলা। ফলে এর ঐতিহ্য রক্ষা করতে হবে।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :