ইউরোপজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১০ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৮

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউরোপের দেশে দেশে বাংলাদেশ হাইকমিশন ও দূতাবাস এবং প্রবাসী বাংলাদেশিরা দিনভর নানা কর্মসূচি পালন করেছেন।

গত বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন ও শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন, পবিত্র কুরআন ও বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ, বিশেষ মোনাজাত, ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়। তথ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও সাংস্কৃতিক, নৈশভোজ ও ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন অনুষ্ঠানে অংশ নেন অতিথি, দূতাবাস-হাইকমিশন কর্মকর্তা এবং প্রবাসী বাঙালিরা।

যুক্তরাজ্য থেকে ইউরোপ ব্যুরো জানায়, বাংলাদেশ হাইকমিশন ও যুক্তরাজ্য ইউনেস্কো কমিশনের যৌথ উদ্যোগে এবং লন্ডনে অবস্থিত ১১টি দেশের দূতাবাস-হাইকমিশনের সহযোগিতায় মিলেনিয়াম গ্লস্টার হোটেলে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। বক্তব্য দেন ফরেন অ্যাফেয়ার্স সিলেক্ট কমিটির চেয়ারম্যান টম টুগেনহ্‌টা, শ্যাডো সেমিস্টার ফর ওয়ার্ক ও পেনশন স্টিফেন টিমস, ব্রিটিশ পার্লামেন্টের সদস্য কিথ ভাজ, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য জিন ল্যামবার্ট, কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল পেট্রিশিয়া স্কটল্যান্ড, আইএমও সেক্রেটারি জেনারেল কিটাক লিম, ইউকে কমিশন ফর ইউনেস্কোর প্রধান নির্বাহী ও সেক্রেটারি জেনারেল জেমস ব্রিজ, প্রখ্যাত সাংবাদিক ও একুশের অমর সংগীত রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ ডিপার্টমেন্টের অধ্যাপক অদিতি লাহিড়ী, যুক্তরাজ্যে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির প্রতিনিধি ও যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ এবং ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের প্রতিনিধি ড্যানিয়েল পাশা।

সাইপ্রাস, কোস্টারিকা, কিউবা, মিশর, ভারত, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, রাশিয়া, ইরান, ওয়েলস (যুক্তরাজ্য) এবং বাংলাদেশের শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নিজ নিজ ভাষায় সংগীত ও কবিতা আবৃত্তি পরিবেশন করেন।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে বাংলাদেশ হাইকমিশনার, স্থানীয় কাউন্সিল টাওয়ার হেমলেটের মেয়র জন বিগস্‌ এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সর্বস্তরের সদস্যরা পূর্ব লন্ডনের আলতাফ আলী পার্ক শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

ফারুক আহম্মেদ মোল্লা, বেলজিয়াম থেকে জানান, বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভায় বক্তব্য দেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ সহিদুল হক, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরীসহ কমিনিউটি নেতারা।

সমাপনী বক্তব্যে বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাত হোসেন কমিনিউটির সকল সদস্যকে তাদের সন্তানদের বাংলা শেখানোর আহবান জানান।

অস্ট্রিয়া প্রতিবেদক জানান, ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে আলোচনা সভার আয়োজন করে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস। সভায় অংশ নেন দূতাবাস ও বাংলাদেশ মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স রাহাত বিন জামান, দূতাবাসের প্রথম সচিব মালিহা শাহজাহান, ইউনিস ভিয়েনার পরিচালক মার্টিন নেসিরকি, ইউনেভোর সহকারী মহাপরিচালক ডেনিস থাতচাইচাইওয়ালিত, ভিয়েনা সিটির সহকারী প্রধান সিলিভিয়া ফ্রিডরিক, ইউনিডোর পরিচালক কাই বেথকে, আইএইএ‘র পরিচালক সারগে গাস এবং সিটিবিটিও‘র পরিচালক জিয়াওনিং ওয়াং।

সভা শেষে সেন্টার প্রাঙ্গনে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অতিথিরা ছাড়াও অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি এম হাফিজুর রহমান খন্দকার নাসিম, সহ সভাপতি রুহিদাস সাহা ও গাজী মোহাম্মদ, বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনার সভাপতি রবিন মোহাম্মদ আলী, নোয়াখালী সমিতির সভাপতি আবুল কাশে রাসেল ও সাধারণ সম্পাদক সাইফ, বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এমরান হোসেন, রানা বখতিয়ার, মোশাররফ হোসেন আজাদ প্রমুখ।

রনি মোহাম্মদ পোর্তো (পর্তুগাল) থেকে জানান, পর্তুগালের প্রাচীন রাজধানী বন্দরনগরী পোর্তোয় বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো, পর্তুগিজ ইস্পাসো টি অ্যাসোসিয়েশন ও পর্তুগিজ সরকার যৌথভাবে এবারের একুশের আয়োজনে ছিলো ভিন্ন মাত্রা।

প্রথম পর্বে স্থানীয় সময় রাত আটটায় পোর্তোর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতারা, পর্তুগালের ইমিগ্রেশন হাইকমিশনার পেদ্রো কালাদো, পর্তুগিজ স্যোসালিস্ট পার্টির নেতা ও সাবেক মন্ত্রী ড. ম্যানুয়েল পিজারো, জয়ন্তার প্রেসিডেন্ট এন্তোনিও ফনসেকা, পোর্তো ইউনিভার্সিটি, ভারত, চীনের কমিউনিটি নেতারা, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবসহ পোর্তো শহরের স্থানীয় রাজনৈতিক ও জনপ্রতিনিধিরা।

রাত নয়টায় দ্বিতীয় পর্বে পোর্তো শহরের বিখ্যাত কলিসেও পোর্তো অ্যাজেয়াস অডিটোরিয়ামে বিশেষ আলোচনা ও নৈশভোজের আয়োজন ছিল। পর্তুগালের জনপ্রিয় টিভি সাংবাদিক হেলদ্যার রেইসের ও প্রবাসী তন্নী আলমের উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইস্পাসোর সভাপতি জর্জ অলিভেইরা। বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী এবং বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল ও সাধারণ সম্পাদক আব্দুল আলিম।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এন্তোনিও কস্তা, পোর্তো সিটি মেয়র রুই মোরেইরা, ইমিগ্রেশন হাইকমিশনার পেদ্রো কালাদো, অলিম্পিকে স্বর্ণপদক জয়ী ক্রীড়াবিদ, সরকারি টিভিতে কর্মরত সাংবাদিক, মানবাধিকারকর্মী, রিফিউজি সংস্থার প্রধানসহ পর্তুগালের আটজন বিশিষ্ট ব্যক্তিকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে পর্তুগাল প্রবাসী ঝর্নার নৃত্য এবং পর্তুগিজ-আফ্রিকান শিল্পীদের অংশগ্রহণে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ডেনমার্ক থেকে ইউরোপ ব্যুরো জানায়, রাজধানী কোপেনহেগেনে ডেনমার্ক আওয়ামী লীগের দোয়া মোনাজাত ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপদেষ্টা সুভাষ ঘোষ। সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তারা বাংলা ভাষাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার দাবি জানান।

সভায় বক্তব্য দেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, উপদেষ্টা হাসনাত রুবেল ও জাহিদুল ইসলাম কামরুল, সহ সভাপতি খোকন মজুমদার, নাসির উদ্দিন সরকার ও মোহাম্মদ ইসমাইল, যুগ্ম সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন , নুরুল ইসলাম, বোরহান উদ্দিন ও বেলাল হোসেন রুমী, সাংগঠনিক সম্পাদক সরদার সাইদুর রহমান, শামীম খালাসী, মোহাম্মদ সেলিম, সারিং সেলিম ও মোহাম্মদ সোহাগ। অংশ নেন অর্থ সম্পাদক মোহাম্মদ সফিকুল ইসলাম খোকন,দপ্তর সম্পাদক জাহিদুল ইসলাম মামুন, সাংস্কৃতিক সম্পাদক ইব্রাহীম তুহীন খাঁন, বাণিজ্য সম্পাদক জিল্লুর রহমান, যুব ও ক্রীড়া সম্পাদক আনোয়ার হোসেন পলাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক শিপন মোহাম্মাদ, ধর্ম সম্পাদক সাইফুল ইসলাম সাইফ, তথ্য ও গবেষণা সম্পাদক শরীফুল ইসলাম, শ্রম বিষয়ক সম্পাদক গোলাম রাব্বী, স্বাস্থ্য ও জনস্ংখ্যা বিষয়ক সম্পাদক সামছু উদ্দিন, মুক্তিযাদ্ধা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান, সদস্য তাজবীর আহম্মেদ, আরিফুল ইসলাম, নাজিম উদ্দিন, রাসেল মাতবার, এরশাদ মিয়া, নিজাম উদ্দিন, সোহেল খাঁন, পরিতোষ সাহা, অনু মিয়া, সফিকুর রহমান, আবু সোহাব, কামরুল ইসলাম, সাজ্জাদ হোসেন, মামুন রশীদ, সাহেরা জেসমিন, আলম চৌধুরী, পারভিন আরা, খলিলুর রহমান ও গোলাম শামীম এবং ডেনমার্ক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক রনি আলম।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/ব্যুরো ও প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

দুবাইয়ে হাটহাজারী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

বৃহত্তর নোয়াখালী সোসাইটি বাহরাইনের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

রোম দূতাবাসে ‘প্রবাসী স্বার্থ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা

মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণদের ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘রাজশাহী কিংস’

কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক  সম্মেলন অনুষ্ঠিত 

মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের মরদেহ উদ্ধার

আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

পর্তুগালে ব্রাক্ষণবাড়িয়া কমিটির সভাপতি শাহাদুজ্জামান, সম্পাদক মানিক

বিএনপি-জামায়াত ধ্বংসের দ্বারপ্রান্তে: নাছিম

বাহরাইনে সাবের আহমেদের চাচা ও শাশুড়ির আত্মার মাগফেরাত কামনায় দোয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :