ইসির নির্দেশনার পরও এলাকায় এমপি ফারুক চৌধুরী

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৫

নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের এমপি ওমর ফারুক চৌধুরীকে নির্বাচন কমিশন (ইসি) থেকে নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হলেও তিনি এলাকা ছাড়েননি। নির্দেশ অমান্য করে বৃহস্পতিবার বিকালে তিনি তানোরের একটি আলোচনা সভায় বক্তব্য দেন।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে উপজেলার মুন্ডুমালা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগ এই আলোচনা সভার আয়োজন করে। এতে ওমর ফারুক চৌধুরী প্রধান অতিথির বক্তব্য দেন।

অনুষ্ঠানের শুরুতে এই মঞ্চে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী লুৎফর হায়দার রশিদ ময়না বক্তব্য রাখেন। অবশ্য তখনও ফারুক চৌধুরী সভামঞ্চে গিয়ে পৌঁছাননি। প্রার্থী বক্তব্য দিয়ে চলে যাওয়ার পরে এমপি মঞ্চে যান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লায়েব উদ্দীন লাভলু ও কামরুজ্জামান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তানোর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি খাদেমুন নবী চৌধুরী।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দলীয় প্রার্থীসহ অনুষ্ঠানের অন্যান্য বক্তারা চেয়ারম্যান প্রার্থীর জন্য নৌকায় ভোট চেয়েছেন। এমপি ওমর ফারুক চৌধুরী সব শেষে বক্তব্য রাখতে গিয়ে সারাসারি ভোট চাননি। তবে অনুষ্ঠানের অন্য নেতাদের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে তার বক্তব্য শেষ করেন।

আগামী ১০ মার্চ প্রথম দফা উপজেলা নির্বাচনের তার সংসদীয় এলাকা গোদাগাড়ী ও তানোরে উপজেলা নির্বাচন হচ্ছে। সর্বশেষ গত সোমবার তিনি গোদাগাড়ীতে একই বিষয়ের অনুষ্ঠানে নির্বাচনি বক্তব্য রাখেন।

এ বিষয়ে একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশন গত বুধবার এমপি ওমর ফারুক চৌধুরীকে নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ দেন। এরপরেও তিনি নির্বাচনি এলাকায় অবস্থান করছেন।

নির্বাচন কমিশনের চিঠি ওমর ফারুক চৌধুরীর কাছে পৌঁছানো হয়েছে কিনা জানতে চাইলে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, চিঠি পাওয়ার কিছুক্ষণের মধ্যেই তা এমপি ওপর ফারুক চৌধুরীর ব্যক্তিগত সহকারীর হাতে পৌঁছে দেয়া হয়েছে।

তানোর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ময়না ছাড়াও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির একজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ওমর ফারুক চৌধুরী এলাকা না ছেড়ে ইসির নির্দেশনাকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়েছেন বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির নেতারা।

পার্টির রাজশাহী মহানগরের সভাপতি লিয়াকত আলী লিকু, জেলা সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল, মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু ও জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতার এক যৌথ বিবৃতিতে তারা এ মন্তব্য করেন।

বিবৃতিতে বলা হয়, বিধি ভেঙে উপজেলার ভোটের প্রচারে অংশ নেয়ায় এমপি ওমর ফারুক চৌধুরীকে নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু এখনও তিনি তার এলাকায় উপস্থিত আছেন এবং বিভিন্ন অনুষ্ঠানের নাম করে নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন- যা আমাদের কখনই কাম্য নয়। একজন এমপির আইনের প্রতি এমন অশ্রদ্ধা সবাইকে হতাশ করেছে।

এমপি ওমর ফারুক চৌধুরী সরকার ও নির্বাচন কমিশনের ভাবমূর্তি নষ্ট করছেন বলে দাবি করে নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে ইসির প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাকে নির্বাচনি এলাকা ছাড়ার আহ্বান জানাচ্ছি। এ ব্যাপারে এমপি ওমর ফারুক চৌধুরীর কোনো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

তানোর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জুলকার নায়ন বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা পৌঁছে দেয়ার পাশাপাশি এমপিকে ফোনেও বিষয়টি জানানো হয়েছে। এরপরেও তিনি নির্বাচনি এলাকায় গিয়েছেন, এটা তাদের জানা নেই। তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি খোঁজ নেয়ার জন্য বলবেন। ঘটনার সত্যতা পাওয়া গেলে বিষয়টি নির্বাচন কমিশনকে জানানো হবে।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :