ছাত্রদলের ১২ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ০৮:৫২
ছাত্রদল নেতাদের আন্দোলন (ফাইল ছবি)

কমিটি গঠনে বয়সসীমা তুলে দেওয়ার দাবিতে আন্দোলনরত ছাত্রদলের ১২ জন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি।

শনিবার রাতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কারের কথা জানানো হয়।

এই নেতারা শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সংবাদ সম্মেলন করে তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

বহিষ্কৃত নেতারা হলেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহিরউদ্দিন তুহিন, ছাত্রদলের ভেঙে দেওয়া কমিটির সহ-সভাপতি এজমল হোসেন পাইলট, ইকতিয়ার কবির, জয়দেব জয়, মামুন বিল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, সহ-সাধারণ সম্পাদক দবির উদ্দিন তুষার, সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত, আব্দুল মালেক এবং সদস্য আজীম পাটোয়ারি।

গত ৩ জুন ছাত্রদলের রাজীব আহসান ও আকরামুল হাসানের নেতৃত্বাধীন কমিটি বিলুপ্ত করে ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত দেওয়া হয়। কাউন্সিলে প্রার্থী হতে গেলে ২০০০ সাল থেকে পরবর্তী যেকোনো বছরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়াসহ তিনটি শর্ত জুড়ে দেওয়া হয়। এই সিদ্ধান্তে সংগঠনের একটি অংশ বিদ্রোহী হয়ে ওঠে।

বয়সসীমা বাতিল করে ধারাবাহিক কমিটি গঠনের জোর দাবি তুলে গত ১১ জুন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের বিদ্যুৎ ও গ্যাস বন্ধ করে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অসুস্থ রুহুল কবির রিজভীকে ভেতরে রেখে ফটকে তালা ঝুঁলিয়ে দিনভর বিক্ষোভ করে। তাকে জোর করে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সও আনা হয় নয়াপল্টনে।

ওই ঘটনায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদ্রোহীদের ওপর চরম ক্ষুব্ধ হন বলে বিএনপির নেতাদের সূত্রে জানা যায়। ওই দিনই ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়ে গঠিত ১২ সদস্যের সার্চ কমিটি বিদ্রোহী এসব নেতাকর্মীকে আশ্বাস দিলে তারা তাদের কর্মসূচি স্থগিত করেন। তবে কোনো সমাধান না পাওয়ায় তারা আবার আন্দোলন শুরু করেন।

(ঢাকাটাইমস/২৩জুন/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :