চাঁদ দেখা যায়নি, জিলকদ শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৯, ২১:৩৮
ফাইল ছবি

দেশের আকাশে বুধবার কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৫ জুলাই শুক্রবার থেকে পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

সভায় ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. জহিরুল ইসলাম মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সকল কার্যালয় এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এবং বিশিষ্ট আলেম-উলামার সাথে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়ে যে, আজ ২৯ শাওয়াল ১৪৪০ হিজরি, ১৯ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৩ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

এমতাবস্থায়, আগামীকাল ২০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৪ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। সে পরিপ্রেক্ষিতে, আগামী ২১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৫ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ শুক্রবার থেকে ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।

প্রসঙ্গত, জিলকদ মাসের পরের মাস জিলহজ। সেই মাসের সঙ্গে পবিত্র হজ ও ঈদুল আজহার সম্পর্ক রয়েছে। এজন্য জিলকদ ও জিলহজের চাঁদ গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করা হয়।

(ঢাকাটাইমস/০৩জুলাই/জেবি) 

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :