নানা আয়োজনে ফরিদপুরে রথযাত্রা অনুষ্ঠিত

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০১৯, ১৯:০৬ | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৯, ১৮:৫২

উৎসবমুখর পরিবেশে ফরিদপুরের পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।

বৃহস্পতিবার সকাল ৯টার সময় শ্রীঅঙ্গন আঙ্গিনা থেকে এই রথে যাত্রা শুরু হয়। পরে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ব্রাহ্মণকান্দা মন্দরি গিয়ে শেষ হয়।

আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এর সমাপ্তি হবে। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসব পালন করেন।

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

এদিকে আজ বিকালে শোভারামপুর ইসকন মন্দির থেকে শহরে একটি বণার্ঢ্য শোভাযাত্রা বের করেন হাজারো ভক্ত। এই রথযাত্রার উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।

সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠানমালা। এ সব অনুষ্ঠানের মধ্য রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ।

রথযাত্রা প্রসঙ্গে আঙ্গিনার সাধারণ সম্পাদক বিমান কান্তি ব্রহ্মাচারী জানান, সনাতন ধর্ম মতে জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাহার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

তিনি আরো জানান, কংস বধ করার পর ভগবান শ্রীকৃষ্ণ, বলরাম ও সুভদ্রাকে রথে চেপে মথুরানগরী পরিক্রম করেছিলেন। সে সময় সমস্ত মথুরাবাসী ভগবানের দর্শন লাভ আর প্রণাম, পুষ্প অর্পণের সৌভাগ্য লাভ করে ছিলেন। বলা হয় এই ঘটনাকে স্মরণীয় করবার জন্য রথ যাত্রা উৎসবের আয়োজন।

ঢাকাটাইমস/০৪জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :