বগুড়ায় স্বাস্থ্যবিষয়ক সেমিনার

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩০

বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের শিক্ষার্থীদের নিয়ে এক স্বাস্থ্য সচেতনতাবিষয়ক সেমিনার হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় কলেজের নিজস্ব অডিটোরিয়ামে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ বেল্লাল হোসেন। প্রধান অতিথি বলেন, ‘স্বাস্থ্যই সকল সুখের মূল। শরীর স্বাস্থ্য ভাল থাকলে মন ভাল থাকে। মন ভাল থাকলে সব কাজ ঠিক মত করা যায়। লেখাপড়ায় মন বসে। কাজেই সুস্থ রাখতে নিজেদেরই সচেতন হতে হবে, জানতে হবে। সে অনুযায়ী কাজ করতে হবে।

অনুষ্ঠানে তিনি কলেজের শিক্ষার্থীদের জন্য ফার্স্ট এইড বক্সের উদ্বোধন করেন। প্রাথমিক চিকিৎসার যাবতীয় ওষুধ সেখানে পাবে শিক্ষার্থীরা। এছাড়া স্যানিটারি ন্যাপকিনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

সেমিনারের মুখ্য আলোচক ছিলেন সরকারি ইনফরমেশন অব হেলথ টেকনোলজির অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মাজেদা হক। তিনি কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বয়ঃসন্ধিকাল থেকেই মেয়েদের শারীরিক পরিবর্তন ঘটতে শুরু করে। একান্তই মেয়েদের কিছু শারীরিক সমস্যা হয় যেগুলো আসলে লুকিয়ে রেখে লজ্জা পাওয়ার কোন বিষয় না। ঋতুর সময়ে কোন সমস্যা হলে অবশ্যই মা অথবা বড়বোন বা বয়স্ক আত্মীয়ের সঙ্গে কথা বলতে হবে। দেশে এখনও যথাযথভাবে স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার হয় না। কারণ, দরিদ্রতা। যদিও ঋতুর সময়ে মেয়েদের স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিনই ব্যবহার করা দরকার। অর্থের অভাবে তা হয়ে ওঠে না সবার ক্ষেত্রে। এই সময়টায় অবশ্যই বিকল্প ব্যবস্থাটি পরিষ্কার পরিচ্ছন্ন হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শুধু এই ক্ষেত্রে সব ক্ষেত্রেই আমাদের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে লক্ষ্য রাখতে হবে। অপরিষ্কার বা অপরিচ্ছন্নতার মধ্যে হাজার হাজার রোগ জীবাণু বসবাস করে। অপরিচ্ছন্নতা মানে নিজেদেরই ক্ষতি করা। 

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন স্বাস্থ্য সচেতনতাবিষয়ক কমিটির আহ্বায়ক সাবিরা সুলতানা।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন- ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলজার হোসেন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেবদুলাল দাস, উপস্থাপনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা নাজরিন।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :