হঠাৎ বন্ধ ব্রিটিশ পর্যটন কোম্পানি, বিদেশে আটকা লাখো নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৭ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫০

শেষ পর্যন্ত বন্ধ হয়ে গেছে ১৭৮ বছরের পুরোনো ব্রিটিশ ভ্রমণ বিষয়ক প্রতিষ্ঠান থমাস কুক। প্রতিষ্ঠানকে রক্ষার জন্য শেষ সময়ের আলোচনা ব্যর্থ হওয়ার পর ব্রিটেনের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) বলেছে, ভ্রমণ বিষয়ক এই প্রতিষ্ঠানটি তাদের কর্মকাণ্ড বন্ধ করে দিয়েছে।

সিএএ জানিয়েছে, এটা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। এর ফলে বিশ্বের বিভিন্ন স্থানে আটকে পড়েছেন কমপক্ষে দেড় লাখ মানুষ। তারা ছুটি কাটাতে দেশের বাইরে গিয়েছেন। ফলে তাদেরকে এখন দেশে ফিরিয়ে আনা হবে। সাধারণত যুদ্ধকালীন সময়ে বিপুল সংখ্যক মানুষকে উদ্ধার করা হয়। কিন্তু থমাস কুক বন্ধের পর এই বিপুল সংখ্যক মানুষকে প্রথমবারের মতো শান্তিপূর্ণ সময়ে দেশে ফিরিয়ে আনতে হচ্ছে। এক্ষেত্রে কমপক্ষে ৪০টি জাম্বো জেট বিমান অপারেশনে নামছে। খবর বিবিসির।

প্রতিষ্ঠানটি তার ঋণদানকারীদের ২০ কোটি ডলার পরিশোধ করার জন্য শেষ সময় ছিল রবিবার ব্রিটেনের স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট। কিন্তু তারা তা করতে পারেনি। এ নিয়ে সমঝোতা প্রচেষ্টা ব্যর্থ হয়। যার কারণে বন্ধ হয়ে গিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা থমাস কুকের বিমানগুলো ব্রিটেনে ফিরে আসছে এবং এরপর তা আর আকাশে উড়বে না।

থমাস কুক বিশ্বে সবচেয়ে পরিচিত ভ্রমণ বিষয়ক ব্রান্ডগুলোর অন্যতম। এই প্রতিষ্ঠানটি ১৮৪১ সালে লেস্টারশায়ারে ক্যাবিনেট মেকার থমাস কুক প্রতিষ্ঠা করেছিলেন।

থমাস কুকের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার ফ্যাঙ্কহাউজার। তিনি তার প্রতিষ্ঠান এভাবে ধসে যাওয়াকে বড় এক বেদনার বলে আখ্যায়িত করেছেন। এজন্য তিনি তার লাখ লাখ কাস্টমার ও হাজার হাজার কর্মচারীর কাছে ক্ষমা প্রার্থনা করেছেন।

থমাস কুক বন্ধের ফলে বিশ্বজুড়ে কমপক্ষে ২২ হাজার মানুষ কর্মহীন হয়ে যাবেন। এর মধ্যে শুধু ব্রিটেনেই রয়েছেন ৯ হাজার মানুষ।

ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্রান্ট শেপস বলেছেন, এই কোম্পানিটির স্টাফ ও যারা অবকাশ যাপনে যান তাদের কাছে খুব খারাপ খবর। তিনি আটকে পড়া মানুষদের দেশে ফেরত আনার বিষয়টি ভাবতে অনুরোধ করেছেন থমাস কুকের প্রতি। তবে তিনি আরো ঘোষণা দিয়েছেন, সরকার এবং সিএএ উভয়েই আটকে পড়া মানুষদেরকে বিনা ভাড়ায় দেশে ফিরিয়ে আনতে কয়েক ডজন বিমান ভাড়া করেছে।

জরুরি এই অপারেশনের কোডনাম দেয়া হয়েছে ‘অপারেশন ম্যাটারহর্ন’। উদ্দেশ্য, থমাস কুকের মাধ্যমে যেসব ব্রিটিশ বিদেশে গিয়েছেন অবকাশে তাদেরকে দেশে ফিরিয়ে আনা। রবিবার ফাঁকা বিমান এ উদ্দেশে আকাশে উড়েছে। এসব বিমান আজ সোমবার বৃটিশ পর্যটকদের ব্রিটেনে ফিরিয়ে আনবে বলে বলা হচ্ছে।

ঢাকা টাইমস/২৩সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :