পোশাক খাতের সমস্যা সমাধানে কমিটি গঠনের পরামর্শ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ২০:০৭

পোশাক খাতের সমস্যা সমাধানে কাজ করার জন্য কমিটি গঠনের পরামর্শ দেয়া হয়েছে রাজধানীতে আয়োজিত এক সেমিনারে। বক্তারা বলেন, এই কমিটিতে থাকবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)  চেয়ারম্যান,  বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি ( বিজিএমইএ) , বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সহ সংশ্লিষ্ট প্রতিনিধি। এই কমিটি তৈরি পোশাক খাতের সমস্যা নিরূপণ করে সমাধানের উদ্যোগ নেবে।

বুধবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘অ্যাড্রেসিং চ্যালেঞ্জেস অব ট্রান্সফাররেবল এলসি ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণা কর্মশালায় উপস্থাপিত গবেষণা প্রতিবেদনে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইবিএম-এর অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ)  ড. শাহ মো. আহসান হাবীব। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম. মনিরুজ্জামান। কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. আখতারুজ্জামান।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা; বিআইবিএম-এর সুপারনিউমারারি অধ্যাপক এবং  পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী;  বিআইবিএম-এর সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি; ঢাকা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু জাফর; বিজিএমইএ- এর পরিচালক মো. নজরুল ইসলাম; বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইফতেখার হোসেন।

কর্মশালায় মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক আলমগীর। গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম-এর সহকারী অধ্যাপক তোফায়েল আহমেদ; বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ আনিসুর রহমান; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান এবং মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট এ. টি. এম. নেসারুল হক।

কর্মশালার এক প্রতিবেদনে বলা হয়, আর্ন্তজাতিক বাণিজ্যে মধ্যস্ততায় বায়িং হাউজের অপরিসীম। তবে আন্তর্জাতিক বাণিজ্যে বায়িং হাউজগুলো থেকে বেশ কিছু সুবিধা পাওয়া গেলেও ব্যাংকার এবং ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছে। কিছু ক্ষেত্রে বায়িং হাউজের অদক্ষতার কারণে বাণিজ্যে জটিলতা দেখা দেয়। বিশেষ করে ট্রান্সফারেবল এলসির ক্ষেত্রে এ ধরনের জটিলতা বেশি লক্ষ্য করা যায়। এ কারণে রপ্তানির স্বার্থে ট্রান্সফারেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের আরও দক্ষতা বাড়ানোর প্রয়োজন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম. মনিরুজ্জামান বলেন, তৈরি পোশাক খাতের আন্তর্জাতিক বাণিজ্যে বায়িং হাউজগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে এ খাতের শৃঙ্খলা আনতে এরই মধ্যে সরকার বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। যা বায়িং হাউজে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সহায়ক ভূমিকা পালন করেছে।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :