পর্তুগালে বিজয় দিবসে পিঠা মেলা

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৯, ২১:৫০

নানা আয়োজনের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় পর্তুগালের বন্দর নগরী পোর্তোয় বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে পালিত হয়েছে মহান বিজয় উৎসব ও পিঠা মেলা।

পোর্তোর স্থানীয় সোল জুনিয়র প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে ১৬ ডিসেম্বর সোমবার বৃষ্টি, কনকনে ঠান্ডা আর ঝড়ো বাতাসের মাঝেও পোর্তোয় বসবাসরত শতাধিক প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে শাহ আলম কাজলের সভাপতিত্বে আবদুল আলিম ও কপিল উদ্দিন শাকিলের প্রাণবন্ত যৌথ সঞ্চালনায় শুরুতে কোরআন তেলাওয়াত, প্রবাসীদের সমস্বরে অংশ গ্রহণে জাতীয় সংগীত পরিবেশন ও এক মিনিট নীরবতা পালন করার মধ্যদিয়ে বিজয় উৎসব ও পিঠা মেলার সূচনা হয়।

বাংলাদেশি কৃষ্টি ও সংস্কৃতির টাটকা চাল দিয়ে বানানো বাহারি পিঠা কনকনে ঠান্ডায় পিঠা ছাড়া শুরুটা বোধহয় বাঙালি নারীদের কাছে পরিপূর্ণতা পায় না। তাইতো বৈরি আবহাওয়া আর প্রবাসের কর্মব্যস্ততার মাঝেও প্রবাসীদের মিলন মেলায় দেখা মনে হলো এই যেন এক টুকরা বাংলাদেশ।

পোর্তোর প্রবাসী বাঙালি নারীরা নিজেদের নিপুণ হাতে তৈরি করেছিল বাহারি সব মুখরোচক পিঠা। পোর্তোর নারীরাও যেন পিছিয়ে নেই, তারা পরিচয় দিলেন তাদের রুচি এবং গুণের, ফুটিয়ে তুললেন তাদের নকশা, পরিবেশন করলেন ভাপা পিঠা, পাটিসাপটা, নকশীপিঠা, ফুল জরি পিঠা, খাজ-চমচম, নারিকেল-পুলি, গোশতের পুলি, ডিমের ঝাল পিঠা, ছিটরুটি পিঠা, খোলাজা পিঠা, রসগজা পিঠা, দুধ চিতই ও তেলের পিঠাসহ আরও কিছু পিঠা।

বিজয় উৎসব ও পিঠা মেলা শেষে বাংলাদেশের গৌরবের ৪৯তম বিজয় দিবসে পোর্তোর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের স্মরণ করে তাদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ ও পোর্তো প্রবাসী বাংলাদেশিরা।

এই সময়, পোর্তোর প্রবাসী সকলের মাঝে সামাজিক বন্ধন মজবুত ও এখানে বেড়ে উঠা নতুন প্রজন্মের কাছে দেশে ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা এবং শুধু নিজের পরিবারের সঙ্গে না খেয়ে সবাই মিলে একসঙ্গে আনন্দ সকলের মাঝে ভাগ করার জন্য এমনি আয়োজন বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :