লেবাননে বঙ্গবন্ধু পাঠাগার

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৪৪

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস লেবাননে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে লেবাননের বৈরুতে জিব্রান এন্ড্রাউস টুয়েনি পাবলিক স্কুল অ্যান্ড কলেজে স্থাপিত হলো বঙ্গবন্ধু লাইব্রেরি। বঙ্গবন্ধু লাইব্রেরির নাম ফলকের পর্দা উন্মোচন ও ফিতা কেটে লাইব্রেরির উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

এসময় দূতাবাসের শ্রমবিষয়ক সচিব আব্দুল্লাহ আল মামুন, ওই কলেজের অধ্যাপক হাইছাম আল-গালীসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও ওই কলেজের শিক্ষক-শিক্ষিকা এবং বিপুলসংখ্যক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

লাইব্রেরিতে অন্যান্য বইয়ের মাঝে ইংরেজি ও আরবি ভাষায় ‘শেখ মুজিবুর রহমান দি আনফিনিশেড মেমোরি’ ও ‘দি কুয়িস্ট ফর ভিশন ২০২১ শেখ হাসিনা’ নামক বই ছিল অন্যতম।

রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। ৭১ সালের স্বাধীনতাযুদ্ধ ও স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের ইতিহাসও সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের মহান স্বাধীনতার ঘোষক, বঙ্গবন্ধু বাংলাদেশের জাতির পিতা।

অন্যদিকে বাংলাদেশ দূতাবাসেও প্রথমবারের মতো বঙ্গবন্ধু পাঠাগার ও বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়। সেখানেও শোভা পেয়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ শত শত বই ও বঙ্গবন্ধুর স্মৃতিজড়িত ছবিসমূহ।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :