কলাপাড়ার ‘আয়রন ব্রিজ’ এখন মরণফাঁদ

এস কে রঞ্জন, কলাপাড়া (পটুয়াখালী)
| আপডেট : ২২ মার্চ ২০২০, ১৯:৩৪ | প্রকাশিত : ২২ মার্চ ২০২০, ১৯:৩২

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পর্যটন কেন্দ্র কুয়াকাটার দুই ইউনিয়নের মাঝখানে লক্ষ্মীর হাট খালের উপর নির্মিত আয়রন ব্রিজটি মরণফাঁদে পরিণত হয়েছে। দুর্ভোগে পরেছেন ছয় গ্রামের ১০ হাজার মানুষসহ তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। জরুরি চিকিৎসা ও ক্ষেতের উৎপাদিত ফসল নিয়ে চরম দুর্ভোগে পড়েছে ওই এলাকার সাধারণ জনগণ।

স্থানীয় সরকার অধিদপ্তর ২০০১ সালে লক্ষ্মীরহাট খালের উপর আয়রন ব্রিজটি নির্মাণ করে। প্রতিদিন দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা। বেশি দুর্ঘটনার শিকার হয় স্কুল-কলেজপড়ুয়া ছাত্র-ছাত্রীরা। আয়রন ব্রিজটি দ্রুত সংস্কার করা না হলে যে কোনো সময় ব্রিজ ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা হতে পারে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার লতাচাপলী ইউনিয়ন ও ডালবুগঞ্জ ইউনিয়নের মাঝখানে লক্ষ্মীরহাট খালের উপর দিয়ে কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজ, ঐতিহ্যবাহী মিশ্রীপাড়া ফাতেমা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মিশ্রিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহস্রাধিক ছাত্র-ছাত্রী প্রতিদিন স্কুল–-কলেজে যাতায়াত করেন। এ ছাড়া দুই ইউনিয়নের মিস্ত্রিপাড়া, লক্ষ্মীরহাট, পুনামাপাড়া, আদালতপাড়া, বরকতিয়া, নয়ামিস্ত্রি পাড়া উপজেলা সদরের সাথে চলাচলের একমাত্র মাধ্যম এই আয়রন ব্রিজটি দিয়ে ১০ হাজার সাধারণ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে পার হতে হচ্ছে। মেরামত না করায় মরণ ফাঁদে পরিণত হয়েছে।

আ. রশিদ হাওলাদার জানান, নির্মাণের পর থেকে আয়রন ব্রিজটি আজ পর্যন্ত কোন মেরামত করা হয়নি। লোকজনের চলাচলে দুর্ভোগ দেখে কাঠের তক্তা দিয়ে স্থানীয়রা মেরামত করেছে।

লতাচালী ইউনিয়ন চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা জানান, আয়রন ব্রিজটি দিয়ে চলাচল অনুপযোগী ঘোষণা করা হয়েছে। তারপরেও লোকজন ঝুঁকি নিয়ে চলছে। তবে সংস্কারের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে যোগাযোগ চলছে।

ডালবুগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান আব্দুস সালাম সিকদার জানান, ঝুঁকিপূর্ণ আয়রন ব্রিজটি দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ ও সাধারণ মানুষ যাতায়াত করতে হয়। যত তাড়াতাড়ি সম্ভব ব্রিজটি নির্মাণ করা দরকার না হলে বড় ধরনের দুর্ঘটনা হতে পারে।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর’র প্রকৌশলী মহর আলী বলেন, বিষয়টি জেনেছি এবং কার্যকরী ব্যবস্থাগ্রহণের চেষ্টা চলছে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :