জর্ডানে বাংলাদেশিদের খাদ্য সহায়তার উদ্যোগ

জর্ডান প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৫:২৭

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিস্থিতিতে যেসব প্রবাসী বাংলাদেশিরা জর্ডানে কর্মহীন হয়ে পড়েছেন তাদেরকে মানবিক সহায়তা সহায়তা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। জর্ডানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সবার সমন্বয়ে এই উদ্যোগ নেয়া হয়েছে।

জর্ডানে অবস্থানরত প্রবাসীদের মধ্যে যারা বর্তমানে কারফিউর কারণে আয় করতে পারছেন না এবং খাদ্য সংকটে আছেন তাদেরকে এই সহায়তা দেয়া হচ্ছে। ইতোমধ্যে দূতাবাস কর্তৃক জর্ডানের স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতাদের সহায়তায় এবং টেলিফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের তালিকা প্রস্তুতের উদ্যোগ নেয়া হয়েছে। প্রায় আড়াই হাজার প্রবাসীর তালিকা তৈরি করা হয়েছে।

দূতাবাস এদের অনেকের সঙ্গেই টেলিফোনের মাধ্যমে যোগাযোগ করেছে। জর্ডানে কারফিউ জারি থাকায় কি প্রক্রিয়ায় প্রবাসীদের মাঝে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করা হবে সে বিষয়ে দূতাবাস কাজ করছে। দূতাবাস আশা করছে যে, দ্রুততম সময়ের মধ্যে ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের কাছে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী পৌছানো সম্ভব হবে।

এছাড়াও বিশ্বব্যাপী মহামারি আকার ধারন করা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জর্ডান প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস থেকে আরো অন্যান্য পদক্ষেপ নেয়া হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের সচেতন করার লক্ষ্যে প্রচারপত্র বিতরণ, দূতাবাসের ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালানো, রাষ্ট্রদূত কর্তৃক ভিডিও বার্তা প্রদান ইত্যাদি কার্যক্রম হাতে নেয়া হয়েছে। দূতাবাসে সেবা গ্রহীতাদের জন্য পর্যাপ্ত পরিমাণ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, লিফলেট ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে।

দূতাবাসের পক্ষ থেকে যেসব পোশাক কারখানা ও রিক্রুটিং এজেন্সির অধীনে বাংলাদেশি কর্মী কর্মরত আছে তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। দূতাবাসের রাষ্ট্রদূতের স্বাক্ষরে প্রত্যেকটি পোশাক কারখানায় এবং প্রথম সচিবের (শ্রম) পক্ষ থেকে প্রত্যেকটি রিক্রুটিং এজেন্সিকে বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য চিঠির মাধ্যমে নির্দেশ দেয়া হয়েছে। প্রবাসী বাংলাদেশীদের যেকোন প্রয়োজনে যোগাযোগের জন্য দূতাবাসের হটলাইন চালু করা হয়েছে এবং সব কর্মকর্তার ফোন নম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

দুবাইয়ে হাটহাজারী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

বৃহত্তর নোয়াখালী সোসাইটি বাহরাইনের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

রোম দূতাবাসে ‘প্রবাসী স্বার্থ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা

মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণদের ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘রাজশাহী কিংস’

কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক  সম্মেলন অনুষ্ঠিত 

মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের মরদেহ উদ্ধার

আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

পর্তুগালে ব্রাক্ষণবাড়িয়া কমিটির সভাপতি শাহাদুজ্জামান, সম্পাদক মানিক

বিএনপি-জামায়াত ধ্বংসের দ্বারপ্রান্তে: নাছিম

বাহরাইনে সাবের আহমেদের চাচা ও শাশুড়ির আত্মার মাগফেরাত কামনায় দোয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :