২২ বিদ্রোহীকে ভারতের হাতে তুলে দিল মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২০, ১৯:০৮

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে সক্রিয় বিভিন্ন সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর অন্তত ২২জন নেতাকে ভারতের হাতে তুলে দিয়েছে মিয়ানমার। প্রথমবারের মতো মিয়ানমার ভারতকে এ ধরনের সহযোগিতা করল এবং এতদিন মিয়ানমারে ঘাঁটি গেড়ে থাকা এই বিদ্রোহীদের নেতাদের বৃহস্পতিবার বিকেলেই আকাশপথে ইম্ফল বিমানবন্দরে নিয়ে আসা হয়। খবর বিবিসির।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত বছরের জানুয়ারিতে ধরা পড়া ২৪জন বিচ্ছিন্নতাবাদী নেতার মধ্যে ২২জনকেই এ সপ্তাহে মিয়ানমারের সেনাবাহিনী ভারতের হাতে তুলে দিয়েছে।

তাদেরকে আসামের রাজধানী গুয়াহাটির একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে এবং তাদের লালারসের (সোয়াব) নমুনা কোভিড পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

পর্যবেক্ষকরা ধারণা করছেন, এই পদক্ষেপ ভারত ও মিয়ানমারের মধ্যে ক্রমবর্ধমান ঘনিষ্ঠতারই আর একটি প্রমাণ এবং রোহিঙ্গা ইস্যুতে ভারতও যে মিয়ানমারকে কখনওই তেমন চাপ প্রয়োগ করবে না তারই স্পষ্ট ইঙ্গিত।

এর আগে উত্তর-পূর্বাঞ্চলের সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির নেতাদের ধরার ক্ষেত্রে ভারত প্রতিবেশী ভুটান ও বাংলাদেশের সক্রিয় সহযোগিতা পেলেও মিয়ানমারের কাছ থেকে এই ধরনের সাহায্য কিন্তু আগে পাওয়া যায়নি।

এর আগে ২০০৩ সালের ডিসেম্বরে ভুটানের সেনাবাহিনী সেদেশের অভ্যন্তরে আলফা-সহ যে সব গোষ্ঠীর শিবির ছিল, তাদের বিরুদ্ধে 'অপারেশন অল ক্লিয়ার' পরিচালনা করে ওই সব শিবিরগুলো কার্যত নির্মূল করে দেয়।

বাংলাদেশে ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওযামী লীগ ক্ষমতায় আসার পর থেকে অরবিন্দ রাজখোয়া, অনুপ চেটিয়ার মতো শীর্ষস্থানীয় আলফা নেতাদের এবং বোড়ো আন্দোলনের নেতাদেরও ভারতের হাতে একে একে তুলে দেওয়া হয়েছে– পরে এই নেতারা ভারতের সঙ্গে শান্তি আলোচনাতেও যোগ দিয়েছেন।

মিয়ানমারের ক্ষেত্রে পরিস্থিতিটা ছিল একটু আলাদা। বিশেষত নাগাল্যান্ড ও মণিপুরের বিদ্রোহী গোষ্ঠীগুলো বহুদিন ধরেই সীমান্ত লাগোয়া মিয়ানমারের পাহাড় ও গহীন জঙ্গলগুলোকে নিজেদের ঘাঁটি ও প্রশিক্ষণ শিবির হিসেবে ব্যবহার করে এসেছে বলে দাবি করা হয়।

ঢাকা টাইমস/১৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫ 

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :