তিন উপায়ে ত্বক মসৃণ ও উজ্জ্বল করুন

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২০, ১৬:০২

উজ্জ্বল ও চকচকে ত্বক কেন না চান! কিন্তু সেজন্য পরিশ্রম করতে হবে। যত্ন নিতে হবে। রুটিন করে নিজের ত্বক পরিষ্কার করাটা খুবই জরুরি। তা না করলে আপনার ত্বক অনুজ্জ্বল হয়ে যাবে, সময়ের আগেই তাতে বিভিন্ন রকম দাগ-ছোপ দেখা যাবে। তাই নিজের ত্বককে উজ্জ্বল ও মসৃণ করতে আজ থেকেই মেনে চলুন কিছু ঘরোয়া টোটকা।

সতেজ সুস্থ ত্বক পাওয়ার জন্য তিনটি বিষয় মাথায় রাখুন।

১. ঠাণ্ডা পানিতে মুখ ধোয়া

সবথেকে সহজ ও সুবিধাজনক কাজ হল ঠাণ্ডা পানিতে মুখটা পরিষ্কার করে ধোয়া, যা আপনি প্রতিদিন সকালেই অতি সহজে করতে পারেন। আপনি যদি বাড়ি থেকে বাইরে নাও যান, তাহলেও নিজের মুখ পরিষ্কার রাখতে ভুলবেন না, কারণ পরিষ্কার মুখ আপনাকে অবশ্যই উজ্জ্বল ত্বক প্রদান করবে। সকালে উঠে মুখ ধোয়ার অর্থ হল রাতে মুখের ওপর জমে থাকা অতিরিক্ত তেল ধুয়ে যাওয়া, এতে করে আপনার ত্বক সতেজতা ফিরে পায়। তবে ভুলেও গায়ে মাখার সাবান মুখে ব্যবহার করবেন না।

২. মুলতানি মাটি দিয়ে তৈরি ফেস প্যাক

পরবর্তী ধাপে আপনি নিজের মুখে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। মুলতানি মাটি ত্বকের জন্য খুবই উপকারী। আপনি যদি প্রতিদিন মুলতানি মাটি দিয়ে নিজের মুখ পরিষ্কার রাখতে পারেন, তাহলে অবশ্যই তা উজ্জ্বল হয়ে উঠবে। মুলতানি মাটি আপনার মুখ থেকে ধুলো ময়লা সরিয়ে আপনার মুখকে উজ্জ্বল করতে সাহায্য করে।আরও ভালো পরিণাম পাওয়ার জন্য আপনি এই ফেসপ্যাকে একটু মধু মিশিয়ে নিতে পারেন।

৩. গ্লিসারিন

ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান হল গ্লিসারিন। এটি ত্বককে উজ্জ্বল করার সঙ্গে সঙ্গে হাইড্রেট করতেও সাহায্য করে। একটি পাত্রে গোলাপ জল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন, তারমধ্যে একটু গ্লিসারিন মিলিয়ে দিন।একটি বোতলের মধ্যে রেখে তা কোনও ঠাণ্ডা জায়গায় স্টোর করে রাখুন, প্রয়োজনে ফ্রিজেও রাখতে পারেন। দৈনন্দিন নিজের ত্বকে এটি ব্যবহার করলে আপনি অবাঞ্ছিত ব্রণর হাত থেকে মুক্তি পাবেন। ব্রণর কারণে মুখে কোনও দাগ থাকলে তাও দূর করা সম্ভব। এটি মুখে লাগানোর জন্য তুলার ব্যবহার করুন।

(ঢাকাটাইমস/২০মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :